সঠিক যত্নে ধরে রাখুন আপনার গয়নার চমক

50

লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

জুয়েলারি কিংবা গহনা নামটা শুনলেই আনন্দে নেচে উঠে সাজগোজপ্রিয় নারীদের মন। গহনা পছন্দ করে না এমন মেয়ের সংখ্যা খুবই কম। পোশাকের সঙ্গে তাল মিলিয়ে চলছে গয়নার ফ্যাশন। অনুষ্ঠানভেদে কিংবা রুচিভেদে একেকজন একেক রকমের গহনা পরতে পছন্দ করেন। নানা ধরনের গয়নার মধ্যে সোনা, রুপা, হীরা, রুবি, পান্নার মতো দামি গয়না যেমন আছে। তেমনি নানা রকম পাথর, তামা, পিতল, পুঁতি, মাটির গয়নাও বেশ জনপ্রিয়।

কষ্টের পয়সা খরচ করে লোকেরা গয়না কেনে, অনেকে তো আবার গয়না কেনাকে ইনভেস্টমেন্টের চোখেও দেখে। তবে গয়না যে ধরনের হোক না কেন, দীর্ঘদিন ব্যবহারের জন্য এবং এর সৌন্দর্য ধরে রাখতে নিতে হবে সঠিক যত্ন। একেক ধরনের গয়নার যত্ন একেক রকম। যদি সঠিকভাবে গয়নার যত্ন নেওয়া যায়, তাহলে সেগুলির চাকচিক্য অব্যাহত থাকবে।

গয়না সংরক্ষণে যা করণীয়:

১.গয়নার ওপরে সরাসরি পারফিউম স্প্রে করবেন না।

২.হীরের গয়নাগুলি নরম তুলো লাগানো প্লাস্টিকের বক্সে রাখবেন। যাতে তা ভাঙার কোনো সম্ভাবনা না থাকে।

৩.পান্না খুবই নরম ও ঠুনকো পাথর্। পান্নার গয়না সর্বদা বসে পরিধান করবেন, যেন হাত থেকে পড়লেও তা ভেঙে না যায়।

৪.মুক্ত সবসময় মকমলের কাপড়ে মুড়িয়ে রাখবেন। গরমের সময় মুক্ত না পরাই ভালো কারণ ঘাম লাগলে মুক্তের উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়।

৫.সব গয়না এক সাথে রাখবেন না। গয়নার ধরণ বুঝে আলাদা আলাদা বাক্সে কিংবা একই বাক্সের বিভিন্ন প্রকষ্ঠে রাখুন। গয়না একই বাক্সে রাখলে তা জড়িয়ে গিয়ে ছিঁড়ে যেতে পারে বা ঘষা লেগে চমক নষ্ট হয়ে যেতে পারে।

৬.হীরের গয়না ছাড়া আর কোনো গয়নায় পানি বা সাবান লাগাবেন না।

You might also like