শিরোনাম:

ঢাকা ব্যাংকের ভল্ট থেকে পৌনে ৪ কোটি টাকা উধাও

চট্টগ্রাম বন্দরে বিটুমিনবাহী বিদেশি জাহাজ জব্দ

অন্তরঙ্গ ছবি ধারণ করে আরও ২ নায়িকাকে ফাঁদে ফেলেছিল পরীর বন্ধু অমি

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

১৫ মে বাজারে আসছে রাজশাহীর আম

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মে ৭, ২০২১

শেয়ার করুন

চলতি মাসের মাঝামাঝি থেকেই বাজারে আসছে রাজশাহীর আম। গুটি আম দিয়ে শুরু হবে আগামী ১৫ মে। এরপর এ মাসে চার দফায় বাগান থেকে গোপালভোগ ও হিমসাগরসহ বেশ কয়েক জাতের আম নামানোর দিন নির্ধারণ করেছে রাজশাহী জেলা প্রশাসন। আর ল্যাংড়া আসবে আগামী মাসের প্রথম সপ্তাহে। বৈশাখের শেষ দিকে গাছ থেকে আম নামানোর প্রশাসনিক ক্যালেন্ডার চূড়ান্ত হয়েছে। শেষ সময়েও থেমে নেই চাষিদের বাগান পরিচর্যা।

চারঘাটের মাড়িয়া গ্রামের চাষী সাদ্দাম হোসেন বলেন, পোকার আক্রমণ আর খরায় আম পড়া রোধে নিয়মিত স্প্রে করতে হচ্ছে। আমচাষিদের ভাষ্যমতে, বাংলা ক্যালেন্ডার অনুযায়ী জ্যৈষ্ঠের মাঝামাঝি অর্থাৎ আরও দিন বিশেক পর থেকে মিলবে পুষ্ট ও পোক্ত রসালো আম।

সরকারি হিসেবে, ১৫ মে গুটি জাত দিয়ে শুরু। ২০ থেকে ২৮ মে ধাপে ধাপে নামানো যাবে গোপালভোগ, লক্ষণভোগ, রানিপছন্দ ও হিমসাগর। জুনে ল্যাংড়ার পর মৌসুমের শেষাবধি আসবে নানাজাতের আম।

ফল বিশেষজ্ঞরা বলছেন, সামনের দিনগুলোতে প্রত্যাশামাফিক বৃষ্টি হলে আম হবে রসে টইটম্বুর। তবে ভালো আম পেতে ক্রেতাদের আম ক্যালেন্ডার সম্পর্কে সচেতন হতে হবে।

করোনাকালে আম বিপণনে প্রতিবন্ধকতা দূর করতে ও আমের বাজারের সিন্ডিকেট রুখতে নানা উদ্যোগ নেয়ার কথা বলেছেন জেলা প্রশাসন।

এ বছর রাজশাহী জেলার আম ক্যালেন্ডার অনুযায়ী সংগ্রহ শুরুর তারিখ: ১৫ মে গোপাল ভোগ, ২০ মে-লক্ষণভোগ বা লকনা ও রানীপছন্দ, ২৫ মে-হিমসাগর, ২৮ মে-ল্যাংড়া, ৬ জুন-আম্রপালি ও ফজলি, ১৫ জুন-আশ্বিনা ও বারি৪-১০ জুলাই।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত