শিরোনাম:

আজকের রাশি। ১২ মে

উৎসব ভাতা থেকে বঞ্চিত ৭০ ভাগ সাংবাদিক

কোভিডের চিকিৎসায় আইভারমেক্টিন ব্যবহারে সতর্ক করল হু

গাড়ির কাঁচ ভেঙে বাঁচার আকুতি জানালেও কেউ এগিয়ে আসেনি

রাশিয়ার স্কুলে বন্দুক হামলা, নিহত ১১

সিরাজগঞ্জে সুইপারের হাতে মৃতদেহের নমুনা সংগ্রহের ভার!

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ১২, ২০২১

শেয়ার করুন

স্টাফ রিপোর্টার সিরাজগঞ্জঃ সোনারদেশ২৪:

সিরাজগঞ্জ ২৫০ শয্যা বঙ্গমাতা শেখ ফজিলাতুনেছা মুজিব জেনারেল হাসপাতালে মৃতদেহের নমুনা সংগ্রহ করেন হসপিটালের সুইপার রানা হরিজন।

সম্প্রতি হাসপাতালে মানবদেহের ডিঅক্সিরাইবোনিউক্লিক অ্যাসিড (ডিএনএ) এর নমুনা সংগ্রহ ও সংরক্ষণে গাফিলতির অভিযোগ খতিয়ে দেখতে তদন্ত কমিটি গঠন করেছে হাসপাতাল কর্তৃপক্ষ। এতেই উঠে এসেছে এই সুইপারের নাম।

অভিযোগ রয়েছে, হাসপাতালে মৃতদেহের নমুনা সংগ্রহ করা হচ্ছে অদক্ষ লোক দিয়ে। এই কাজ সাধারণত ডোম করে থাকেন। তবে হাসপাতালে এই পোস্টে কোনো লোক নেই। তাই রানা হরিজন নামে এক সুইপার নমুনা সংগ্রহ করছেন। তবে পুলিশ মৃতদেহের পরিচয় শনাক্তে দেখা দিচ্ছে বিভ্রান্তি। এতে বিঘ্নিত হচ্ছে মামলার তদন্ত।

হাসপাতালটিতে ডিএনএর নমুনা সংগ্রহ ও সংরক্ষণে গাফিলতির বিষয়ে লিখিত অভিযোগ করেছে সদর, উল্লাপাড়া ও বেলকুচি থানা পুলিশ।

এতে বলা হয়েছে, অপঘাতে মারা যাওয়া চারটি মরদেহ পাঠানো হয় ওই হাসপাতালে। মরদেহ শনাক্তের জন্য হাসপাতাল থেকে নমুনাগুলো পাঠানো হয় পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) ফরেনসিক ডিএনএ ল্যাবরেটরিতে, বর্তমানে ডিএনএ ব্যাংক নামে পরিচিত। সেখান থেকে আসা রিপোর্টের সঙ্গে মরদেহের কোনো মিল পাওয়া যায়নি বলে অভিযোগ করেন পুলিশ কর্মকর্তারা।

এরপর হাসপাতালে গিয়ে জানা যায়, মরদেহ থেকে নমুনা সংগ্রহের কাজ করেন সেখানকার এক সুইপার।

সদর থানা সূত্রে জানা যায়, ২০১৯ সালের অক্টোবরে যমুনা নদী থেকে লুঙ্গি ও পাঞ্জাবি পরা এক ব্যক্তির অর্ধগলিত মরদেহ উদ্ধার করে জেনারেল হাসপাতালে পাঠানো হয়। মরদেহ শনাক্তে ডিএনএ-এর নমুনা সংরক্ষণের জন্য হাসপাতাল কর্তৃপক্ষের কাছে আবেদন করেন পুলিশ।

সংরক্ষণ করা নমুনা সিআইডির ডিএনএ ব্যাংকে পাঠানো হলে যে রিপোর্টে উল্লেখ করা হয় সেই মরদেহটি এক নারীর। অথচ মামলার সব কাগজপত্র এবং সংগ্রহ করা আলামতে মরদেহটি পুরুষের বলে উল্লেখ করা হয়েছে।

এ নিয়ে বিভ্রান্তি দেখা দিলে একাধিকবার ডিএনএ সংগ্রহ করে পরীক্ষা করা হয়। প্রতিবারই তা নারীর বলে রিপোর্টে আসে। বিষয়টি এখনও অমীমাংসিত রয়ে গেছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত