শিরোনাম:

‘শিশুবক্তা’ দুই দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮

মিয়ানমারে জাতীয় ঐক্যের সরকার গঠন

অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে লকডাউনের বিধিনিষেধ না মানায় ৪০ জনের জরিমানা

রেলওয়ে পূর্বাঞ্চলে চলতি মাসেই যুক্ত হচ্ছে ২শ’ অত্যাধুনিক নতুন কোচ

অনলাইন ডেস্ক
প্রকাশিত : অক্টোবর ১০, ২০২০

সোনারদেশ২৪: ডেস্কঃ

রেলের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধির অংশ হিসেবে রেলওয়ে পূর্বাঞ্চলে চলতি মাসে যুক্ত হচ্ছে ২শ’টি অত্যাধুনিক নতুন কোচ।

চট্টগ্রাম নগরী থেকে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের মধ্যে চলাচলকারী শাটল ট্রেনেও নতুন কয়েকটি বগি যুক্ত হবে বলে রেলওয়ে সূত্রে জানা গেছে।

রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যান্ত্রিক প্রকৌশলী এফ এম মহিউদ্দিন জানান, মাননীয় রেলমন্ত্রী মহোদয়ের ঐকান্তিক সদিচ্ছায় রেলের আধুনিকায়ন ও সক্ষমতা বৃদ্ধি নানামুখী উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

এই উদ্যোগের অংশ হিসেবেই রেলে যুক্ত হচ্ছে ২শ’টি অত্যাধুনিক নতুন কোচ। ইন্দোনেশিয়া থেকে আমদানি করা মিটারগেজ লাইনের এসব কোচের মধ্যে ১৮০টি কোচ এর মধ্যে দেশে এসে পৌঁছেছে। বাকি ২০টি কোচ আগামী সপ্তাহে পৌঁছাবে। নতুন এবং আধুনিক এসব কোচ যুক্ত হবে ঢাকা-চট্টগ্রাম রুটে সবচেয়ে জনপ্রিয় বিরতিহীন ট্রেন সুবর্ণ এক্সপ্রেস, সোনার বাংলা এক্সপ্রেস, তুর্ণা নিশিথা,পাহাড়িকা এক্সপ্রেসসহ বিভিন্ন আন্তনগর ট্রেনে। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শাটল ট্রেনেও কয়েকটি বগি যুক্ত হবে।

প্রধান যান্ত্রিক প্রকৌশলী এফ এম মহিউদ্দিন আরও জানান, নতুন কোচ আমদানিতে ব্যয় হয়েছে প্রায় ৫৮০ কোটি টাকা। এই কোচগুলো খুবই আধুনিক এবং উন্নতমানের। স্টেইনলেস স্টিলের এই কোচগুলোতে বায়ো-টয়লেটযুক্ত। বিমানের মতোই এই বায়ো-টয়লেট পদ্ধতি থাকায় রেললাইনে কোনো মলমূত্র পড়বে না। নতুন এই টেকনোলজির কারণে ট্রেনগুলোও ব্যাকটেরিয়ামুক্ত ও দূষণমুক্ত থাকবে।

নতুন এসব কোচের এখন লোড ট্রায়াল চলছে। ইন্দোনেশিয়া এবং রেলের প্রকৌশলীদের উপস্থিতিতে কোচগুলোর সার্বিক পরীক্ষা নীরিক্ষা সম্পন্ন করা হচ্ছে। চলতি মাসেই নতুন কোচগুলো রেলে যাত্রী বহন শুরু করবে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত