শিরোনাম:

‘শিশুবক্তা’ দুই দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮

মিয়ানমারে জাতীয় ঐক্যের সরকার গঠন

অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে লকডাউনের বিধিনিষেধ না মানায় ৪০ জনের জরিমানা

মাগুরায় ঘোড়দৌড় প্রতিযোগিতা অনুষ্ঠিত

অনলাইন ডেস্ক
প্রকাশিত : ডিসেম্বর ৩০, ২০২০

সোনারদেশ২৪: ডেস্কঃ

মাগুরা সদর উপজেলা চাউলিয়া ইউনিয়ের ধলহরা গ্রামের মাঠে গ্রাম বাংলার ঐতিহ‌্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগীতা ও বিচার গান অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (৩০ ডিসেম্বর) বিকালে ধলহরার মাঠে এ ঘোড় দৌড় প্রতিযোগীতা ও মেলা অনুষ্ঠিত হয়।

মেলা পরিচালক কমিটির সভাপতি আব্দুল খালেক জানান, এবারের ঘোড় দৌড় প্রতিযোগীতায় ১৬টি ঘোড়া অংশ নেয়।

এদিকে ঘোড় দৌড়কে কেন্দ্র করে কয়েক হাজার মানুষের উপস্থিতি দেখা যায়। তাদের আরেকটি আকর্ষণ ছিল গ্রাম‌্য মেলা। মেলায় নাগর দোলা, চরকা, মিষ্টি, মাটির জিসিনের দোকান বসেছিল।

মাগুরা দুধ মল্লিক বালিকা বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী সুমায় রহমান বলে, ‘আমি কখনও সরাসরি ঘোড় দৌড় দেখিনি। টেলিভিশনে দেখেছি। আমি আমার মায়ের সঙ্গে ঘোড় দৌড় প্রতিযোগীতা দেখতে এসেছি। খুব ভালো লেগেছে।’

দলহরা গ্রামের বাসিন্দা নজরুল ইসলাম বলেন, ‘আমাদের গ্রামে এই ঘোড় দৌড় প্রতিযোগীতা ও মেলাকে কেন্দ্র করে আত্মীয় স্বজন এসেছে প্রতিটি বাড়িতে। এতে এক ধরনের আনন্দ মেলায় পরিণত হয়েছে গ্রামটি। প্রতি বছর এসময় ঘোড় দৌড় প্রতিযোগীতা হয়।’

আয়োজক কমিটির সদস্য আব্দুর সালাম শেখ বলেন, ‘ধলহরার ফসলের মাঠে এই সময় প্রতি বছরের মত এ বছর ঘোড় দৌড় প্রতিযোগীতা ও বিচার গানের মেলা বসেছে। মেলায় মাগুরা সদর, মহম্মদপুর, শালিখা, শ্রীপুরসহ বিভিন্ন উপজেলা থেকে প্রতিযোগীরা ঘোড়া নিয়ে এসেছেন।’
ঘোড় দৌড় প্রতিযোগীতায় প্রথম হয়েছেন পাল্লা সিরগা গ্রামের মো. আনোয়ার বিশ্বাস। পুরস্কার হিসেবে পেয়েছেন ২১ ইঞ্চি রঙিন টেলিভিশন। দ্বিতীয় হয়েছেন মহম্মদপুর উপজেলার মাঝ পাড়া গ্রামের আক্তার হোসেন। তিনি একটি স্মার্ট ফোন পেয়েছেন। তৃতীয় হয়েছেন মাঝ পাড়া গ্রামের গোলাম রাব্বানী। তিনিও একটি স্মার্ট ফোন পেয়েছেন।

পরে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন বিশিষ্ট সমাজসেবী ও ব‌্যবসায়ী আছাদুজ্জামান হিসাম। এরপর বিচার গান পরিবেশন করেন শিল্পী আমলগীর ও মুক্তি সরকার।

এসময় আরও উপস্থিত ছিলেন- মো. জয়নাল আবেদিন, মো. আতর আলী শেখ, নূরুল আমিন ফরাজী, মো. বাদশা মোল্যা, হাফিজার রহমান, মো. ফারুক শেখ প্রমুখ।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত