শিরোনাম:

ঘুষ দিতে না পারায় মুভমেন্ট পাশসহ শতাধিক শ্রমিক আটক!

টিকিট না পেয়ে সোনারগাঁও হোটেলের সামনে সৌদিগামীদের বিক্ষোভ

হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে পড়ে করোনা রোগীর আত্মহত্যা!

স্বর্ণের দাম বাড়ল

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কবরী

বদলগাছীতে লক্ষ্যমাত্রা ছাড়িয়ে গম চাষ, আশাবাদী কৃষকরা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ৫, ২০২১

সোনারদেশ২৪: ডেস্কঃ

নওগাঁর বদলগাছী উপজেলা কৃষি অফিসের প্রচেষ্টায় ব্যপক হারে গম চাষাবাদ হয়েছে।

সরেজমিনে বদলগাছী উপজেলা সদরসহ মথুরাপুর, বালুভরা, আধাইপুর, পাহাড়পুর, মিঠাপুর কোলা, বিলাসবাড়ী ইউনিয়নের মাঠ ঘুরে পর্যাপ্ত পরিমাণ গম চাষের এই দৃশ্য দেখা গেছে।

বদলগাছী সদর ইউনিয়নের কৃষক দুলাল হোসেন বলেন, বর্তমান বাজারে ধানের থেকে গমের দাম বেশী ফলে কৃষকরা গম চাষে বেশী আগ্রহী হয়ে পড়েছে। তাছাড়া ধান উৎপাদন করে খরচের টাকা তোলা কষ্টকর হয়।

আধাইপুর ইউনিয়নের কৃষক কাশেম, আলামিন, কাজলসহ অনেকে বলেন বদলগাছী কৃষি অফিস থেকে এলাকার কৃষকদের গম চাষ করার জন্য উদ্ভুদ্ধ করন সভা করায় এলাকায় গম চাষিদের সংখ্যা অনেক বেড়েছে।

মথুরাপুর ইউনিয়নের কৃষক জামাল হোসেন বলেন, আমরা গম চাষাবাদ গত ৪/৫ বছর আগে প্রায় তুলে দিয়েছিলাম কিন্তু বর্তমান বাজারে ধানের দামের থেকে গমের দাম ভাল থাকায় আমরা আবারও এ ফসলের দিকে ঝুকে পড়েছি।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি মৌসুমে এ উপজেলায় গম চাষের লক্ষ্য মাত্রা ধরা হয়েছিল ৭ শত ২০ হেক্টর আর অর্জিত হয়েছে ৮শ হেক্টর। লক্ষ্যমাত্রা ছাঁড়িয়ে ৭০ হেক্টর জমিতে গম চাষাবাদ বেশি হয়েছে।

বদলগাছী উপজেলা কৃষি অফিসার হাসান আলী বলেন, গম চাষাবাদে এলাকার কৃষকদের আগ্রহ বাড়ছে। কৃষকদের নিয়ে উদ্ভদ্ধ করার জন্য কৃষি অধিদপ্তর থেকে উদ্ভদ্ধকরণ সভা ব্যাপকভাবে করা হয়েছে ফলে গম চাষাবাদ বৃদ্ধি হয়েছে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত