শিরোনাম:

ফের হোয়াইট হাউস ছাড়তে হচ্ছে মেজরকে

প্রথম ডোজের তথ্য না থাকায় দ্বিতীয় ডোজ গ্রহণে ভোগান্তি

সাংবাদিকদের ‘মুভমেন্ট পাস’ লাগবে না

মুভমেন্ট পাস: ঘণ্টায় ১ লাখ ২৫ হাজার আবেদন

কুমারখালীতে প্রতিবন্ধী নারীকে ধর্ষণ, গ্রেফতার ২

একুশে পদক পাচ্ছেন সিরাজগঞ্জের দুই কৃতি সন্তান

অনলাইন ডেস্ক
প্রকাশিত : ফেব্রুয়ারি ৫, ২০২১

সোনারদেশ২৪: ডেস্কঃ

ভাষা আন্দোলন, শিল্পকলা, মুক্তিযুদ্ধ, গবেষণা, শিক্ষা, ও সাহিত্যে বিশেষ অবদানে বিশিষ্ট যে ২১ জন একুশে পদক ২০২১ পাচ্ছেন, তাদের দুইজনই সিরাজগঞ্জের কৃতি সন্তান।

এরা হচ্ছেন সিরাজগঞ্জ সদর উপজেলার মোহাতার হোসেন তালুকদার ও সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর ভাইয়ের মেয়ে সৈয়দা ইসাবেলা। দু’জনই মরণোত্তর পুরস্কার পাচ্ছেন।

বৃহস্পতিবার (৪ ফেব্রুয়ারি) সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম-সচিব (অনুষ্ঠান) অসীম কুমার দে স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে তাদের নাম ঘোষণা করা হয়েছে।

সিরাজগঞ্জ থেকে ভাষা আন্দোলনে অবদান রাখার জন্য মোহাতার হোসেন তালুকদার (মোতাহার মাস্টার) এবং মুক্তিযুদ্ধে অবদান রাখার জন্য বীর মুক্তিযোদ্ধা মরহুমা সৈয়দা ইসাবেলাকে এ সম্মাননা দেওয়া হচ্ছে।

মোতাহার হোসেন তালুকদার রাজনীতিতে এক উজ্জ্বল নাম। তিনি ছিলেন জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একনিষ্ঠ সহচর, ভাষা সৈনিক, মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক এবং সিরাজগঞ্জ জেলা আওয়ামী লীগের আমৃত্যু সভাপতি। তিনি ১৯২২ সালে সিরাজগঞ্জ সদর উপজেলার গজারিয়া গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ২০০১ সালে ২ ডিসেম্বর মৃত্যুবরণ করেন।

সৈয়দা ইসাবেলা ছিলেন মহান মুক্তিযুদ্ধের নারী মুক্তিযোদ্ধা, শিক্ষাবিদ, কথাসাহিত্যিক সর্বোপরি নারী জাগরণের অগ্রদুত। মুক্তিযুদ্ধের ৯ মাস তিনি মুক্তিযোদ্ধাদের ক্যাম্পে কাজ করেছেন। স্বাধীনতার পর নারী শিক্ষার উন্নয়নে নিরলসভাবে কাজ করেছেন। লেখক হিসেবে তার প্রকাশিত হয়েছে ২২টি গ্রন্থ।  ব্যক্তি জীবনে তিনি মুসলিম রেঁনেসার অগ্রদূত সৈয়দ ইসমাইল হোসেন শিরাজীর ভাইয়ের মেয়ে। বিবাহ বন্ধনে আবদ্ধ হন সিরাজগঞ্জের জেলার রাজনীতিবিদ, মুক্তিযোদ্ধা স্বাধীনতা সংগ্রামী আনোয়ার হোসেন রতুর সাথে। পাঁচ মেয়ে ও এক ছেলের মা। ছেলে কবির বিন আনোয়ার পানি সম্পদ মন্ত্রণালয়ের সিনিয়র সচিব। পাঁচ মেয়ের মধ্যে ৩ জনই শিক্ষক।

সৈয়দ ইসাবেলা সিরাজগঞ্জের সম্ভ্রান্ত পরিবারে ১৯৪২ সালের ২৪ ডিসেম্বর জন্মগ্রহণ করেন এবং ২০১৩ সালের ১২ জানুয়ারি মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত