শিরোনাম:

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

ধর্ষণ মামলায় লড়বেন মিথিলা

বিজ্ঞানীদের হতবাক করে ২৪ হাজার বছর পর ঘুম ভাঙল এই প্রাণীর

ভারতীয় ছেলেরা হট নয়, তাই ডেটিংয়েরও উপযুক্ত নাঃ শ্রীলেখা

পড়ুয়াদের স্মার্ট ফোন কেনার জন্য বিনা সুদে ঋণ দেবে ঢাকা বিশ্ববিদ্যালয়

অনলাইন ডেস্ক
প্রকাশিত : জুন ৯, ২০২১

শেয়ার করুন

করোনার কারণে এখন বন্ধ রয়েছে বাংলাদেশের সব শিক্ষা প্রতিষ্ঠান, বিশ্ববিদ্যালয়গুলিও। বাংলাদেশে করোনার প্রকোপ বৃদ্ধি পাওয়ার কারণে একাধিক বিধি নিষেধ জারি করা হয়েছে। এই অবস্থায় বাংলাদেশ চাইছে অনলাইন পড়াশোনায় জোর দিতে। বিশেষ করে বিশ্ববিদ্যালয়স্তরে। এর জন্য ছাত্রছাত্রীর প্রযোজন স্মার্ট ফোন। কিন্তু এখনও অনেক ছাত্রছাত্রী আছেন যাদের পরিবারের আর্থিক অবস্থা স্বচ্ছল নয় এবং তাদের কাছে কোনও স্মার্ট ফোন নেই।

এই ছাত্রছাত্রীদের স্মার্ট ফোন কেনার জন্য বিনা সুদে আট হাজার টাকা ঋণ দেওয়ার কথা জানিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ঢাকা বিশ্ববিদ্যালয়  জানিয়েছে, এই সব অস্বচ্ছল শিক্ষার্থীরা যাতে স্মার্ট ফোন কিনতে পারে সেজন্য তাদের বিনা সুদে এই টাকা ঋণ দেওয়া হবে।

তবে, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ এইসঙ্গে কিছু শর্তের কথাও জানিয়েছে। জানানো হয়েছে, যারা স্নাতক এবং স্নাতকোত্তর পর্যায়ে পড়া করছে , এই সব আর্থিকভাবে অস্বচ্ছল পরিবারের শিক্ষার্থী, যাদের নাম ‘ শিক্ষার্থীদের সফট লোন’ তালিকায় আছে কেবল মাত্র তারাই এই ঋণ পাওয়ার জন্য আবেদন করতে পারবে। সর্বোচ্চ ৮ হাজার টাকা ঋণ পাওয়া যাবে। জানানো হয়েছে, এই ঋণ পাওয়ার জন্য শিক্ষার্থীদের নিজের নামে bank account থাকতে হবে। যদি কারোর ব্যাঙ্ক অ্যাকাউন্ট না থাকে তাহলে তাদের সোনালী, জনতা বা অগ্রণী এই তিনটি ব্যাঙ্কের মধ্যে যে কোনও একটিতে অ্যাকাউন্ট খুলে কলেজ বা বিশ্ববিদ্যালয়ে জানাতে হবে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত