শিরোনাম:

আজকের রাশি। ১২ মে

উৎসব ভাতা থেকে বঞ্চিত ৭০ ভাগ সাংবাদিক

কোভিডের চিকিৎসায় আইভারমেক্টিন ব্যবহারে সতর্ক করল হু

গাড়ির কাঁচ ভেঙে বাঁচার আকুতি জানালেও কেউ এগিয়ে আসেনি

রাশিয়ার স্কুলে বন্দুক হামলা, নিহত ১১

জাবির ভর্তি পরীক্ষার আবেদন শুরু ১ জুন

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ৩০, ২০২১

শেয়ার করুন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (জাবি): জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথমবর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন শুরু হবে আগামী ১ জুন থেকে। চলবে ১৫ জুন পর্যন্ত।

বৃহস্পতিবার (২৯ এপ্রিল) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ভর্তি পরীক্ষা পরিচালনা কমিটির ৫ম বৈঠকে এ সিদ্ধান্ত হয় বলে জানান ডেপুটি রেজিস্টার (শিক্ষা) মো. আবু হাসান।

তিনি বলেন, ‘এ বছরের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদন নেয়া হবে। যার ফী নির্ধারণ করা হয়েছে ৫৫ টাকা করে। এদের মধ্য থেকে উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষায় প্রাপ্ত জিপিএর ভিত্তিতে চূড়ান্ত আবেদন নেয়া হবে। পরে চূড়ান্ত আবেদনের প্রথম পর্ব চলবে ২৪-২৯শে জুন এবং দ্বিতীয় পর্ব ১লা জুলাই থেকে ৬ই জুলাই পর্যন্ত। ’

বিশ্ববিদ্যালয় সূত্র থেকে জানা যায়, ৪টি ইউনিটে (এ, বি, সি ও ডি ইউনিটে) বাছাই করা ১৮ হাজার করে মোট ৭২ হাজার শিক্ষার্থী চূড়ান্ত পরীক্ষায় অংশ নিতে পারবেন। সি১ তে আর ৪৫০০ জন শিক্ষার্থী পরীক্ষা দিতে পারবেন।

এছাড়া, বাণিজ্য ও আইন অনুষদে প্রতিটি ইন্সটিটিউটের ৯০০০ জন চূড়ান্ত আবেদন করতে পারবেন। অন্যান্য ইন্সটিটিউটে মোট ৪৫০০ জন পরীক্ষা দিতে পারবেন।

ভর্তি পরীক্ষার তারিখ নির্ধারণের ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক মো. আমির হোসেন বলেন, ‘মহামারির কারণে এখনই কোনো তারিখ নির্ধারিত হয়নি। আবেদনপত্র নেয়ার পর মহামারির অবস্থা পর্যবেক্ষণ করে স্বাস্থ্যবিধি মেনে পরীক্ষা নেয়া হবে। আগের মতো শিফটভিত্তিক পরীক্ষা নেয়া হবে। প্রতিটি শিফটে স্বাস্থ্যবিধি মেনে মোট ৪৫০০ জন করে পরীক্ষার্থী অংশ নিতে পারবেন। ’

তিনি আরও বলেন, ‘৪টি অনুষদের (এ, বি, সি ও ডি) জন্য ১১০০টাকা করে ফী নির্ধারণ করা হয়েছে। এছাড়া অন্যান্য ইন্সটিটিউটের জন্য ফী ধরা হয়েছে ৭০০টাকা করে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত