শিরোনাম:

চীনকে ঠেকাতে সাড়ে ৩ লাখ কোটি ডলার বিনিয়োগ করছে ইইউ

পছন্দের প্রার্থীকে ভোট না দেয়ায় পুত্রবধূর চোখে টিনের খোঁচা!

ওমিক্রনের সংক্রমণ রোধে ১ ডিসেম্বর থেকে ভারতে কঠোর নির্দেশনা কার্যকর

১৮ ডিসেম্বর উৎসবমুখর বিজয় শোভাযাত্রা

স্কুল কমিটি নিয়ে জগন্নাথপুরে সংঘর্ষ, গুলিবিদ্ধ ২৫

৬০ শতাংশ মোবাইলফোন দেশীয় কারখানায় উৎপাদিত হচ্ছে

অনলাইন ডেস্ক
প্রকাশিত : নভেম্বর ১৫, ২০২০

শেয়ার করুন

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ সোনারদেশ২৪:

চাহিদার ৬০ শতাংশ মোবাইলফোন দেশীয় কারখানায় উৎপাদিত হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার।

তিনি বলেন, আমদানি নির্ভর জাতি থেকে বাংলাদেশ এখন মোবাইলফোনসহ ডিজিটাল ডিভাইসের উৎপাদক ও রপ্তানিকারক দেশে রূপান্তর লাভ করেছে।

আমরা আমেরিকাতেও মোবাইলসেট রপ্তানি করছি। বিশ্বের ৮০টি দেশে আমরা সফটওয়্যার রপ্তানি করছি। সৌদিআরবে আইওটি ডিভাইস রপ্তানি হচ্ছে। নেপাল ও নাইজেরিয়ায় ল্যাপটপ ও কম্পিউটার রপ্তানি করছে বাংলাদেশ। দেশের চাহিদার শতকরা ৬০ শতাংশ স্থানীয় কারখানার উৎপাদিত মোবাইল থেকে মেটানো সম্ভব হচ্ছে।

রোববার (১৫ নভেম্বর) টঙ্গীতে ফাইভ স্টার মোবাইল কোম্পানির নিজস্ব ভবনে কারখানার উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

ফাইভ স্টার মোবাইল কোম্পানির চেয়ারম্যান মো. অলিউল্লাহর সভাপতিত্বে অনুষ্ঠানে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, গাজীপুর মহানগর আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট আজমত উল্লাহ খান, গাজীপুর সিটি কর্পোরেশনের মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম, বিটিআরসির চেয়ারম্যান মো. জহুরুল হক এবং মুক্তিযোদ্ধা সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিলের প্রাক্তন মহাসচিব মনিরুল হক বক্তব্য রাখেন।

টেলিযোগাযোগ মন্ত্রী বলেন, পরিবর্তিত পরিস্থিতিতে ডিজিটাল ডিভাইস বিশেষ করে স্মার্টফোন মানুষের জীবন যাত্রায় শ্বাস-প্রশ্বাসের মতো অপরিহার্য। ১৯৬৪ সালে আইবিএম কম্পিউটারে যা করা যেতো স্মার্টফোনে এখন তার চাইতে হাজার গুণ বেশি কিছু করা হচ্ছে।

তিনি বলেন, ফোরজি মোবাইল নেটওয়ার্ক প্রত্যন্ত অঞ্চল পর্যন্ত সম্প্রসারণের কার্যক্রম চলছে। সরকারের যথাযথ পৃষ্ঠপোষকতার ফলে আমাদের সন্তানেরা রোবটও উৎপাদন করবে এবং বিদেশে তা রপ্তানি করবে এবং সেদিন বেশি দূরে নয়।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত