শিরোনাম:

ঘুষ দিতে না পারায় মুভমেন্ট পাশসহ শতাধিক শ্রমিক আটক!

টিকিট না পেয়ে সোনারগাঁও হোটেলের সামনে সৌদিগামীদের বিক্ষোভ

হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে পড়ে করোনা রোগীর আত্মহত্যা!

স্বর্ণের দাম বাড়ল

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কবরী

‘স্থানীয়ভাবে উৎপাদিত মোবাইল মেটাচ্ছে দেশের ৬০ ভাগ চাহিদা’

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ১২, ২০২১

সোনারদেশ২৪: ডেস্কঃ

দেশের মোট চাহিদার শতকরা ৬০ ভাগ স্থানীয়ভাবে উৎপাদিত মোবাইল থেকে মেটানো সম্ভব হচ্ছে বলে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার। তিনি বলেন, ২০২১ সালের পর তা শতভাগে উন্নীত হবে।

মন্ত্রী বৃহস্পতিবার (১১ মার্চ) ঢাকায় ওকে- দোয়েল/বাঘ আইওটি ভিহ্যাকলের সাথে রবির চুক্তি স্বাক্ষর উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।

অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, ট্যাক্স কমানোর ফলে দেশে মোবাইল উৎপাদনের বৈপ্লবিক পরিবর্তন সূচিত হয়েছে। সামনের দিনে আমাদের আরও বেশি উদ্ভাবন করতে হবে।

মন্ত্রী বলেন, যে প্রযুক্তি মানুষের কল্যাণে কাজে আসে না সেই প্রযুক্তির কোন মূল্য নাই। যে প্রযুক্তি মানুষের কল্যাণে ব্যবহৃত হয় ও যে প্রযুক্তি মানুষের জীবনধারা পাল্টে দেয় বাংলাদেশ এখন এই সকল প্রযুক্তি উদ্ভাবনের নতুন সময়ে উপনীত হয়েছে।

তিনি বলেন, অতীতের তিনটি শিল্প বিপ্লবের সাথে চতুর্থ শিল্প বিপ্লবের বৈশিষ্ট্য মিলানো যাবে না, তুলনার বিষয়ও নয়। এই যুগে মেধা, সৃজনশীলতা ও যোগ্যতা ব্যবহার করতে না পারলে ডাইনোসরের মতো হারিয়ে যেতে হবে।

ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী সৃজনশীলতার মাধ্যমে নতুন ধারনাকে বাস্তবে পরিণত করার প্রচেষ্টার জন্য সংশ্লিষ্ট উদ্যোক্তাদের ভূমিকার প্রশংসা করে বলেন, আমরা এর মধ্যে এমন কিছু দেখতে পাচ্ছি যা দেশের মানুষের কাজে লাগবে।

মন্ত্রী বলেন, আমাদের সন্তানরা অত্যন্ত মেধাবী। প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অতীতের তিনিটি শিল্প বিপ্লবে অংশগ্রহণ করতে না পারলেও চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবেলার উপযোগী শক্তি হিসেবে প্রতিষ্ঠা লাভ করেছে। স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশ উন্নয়নশীল দেশে উন্নীত হয়েছে।

ওকে–দোয়েল এর চেয়ারম্যান কাজী জসিমুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে রবি‘র সিইও মাহতাব উদ্দিন আহমেদ বক্তৃতা করেন।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত