শিরোনাম:

জয়ার ‘ম্যাংগো শাড়ি’

বিভিন্ন অধিদপ্তরে জনবল নিয়োগে পিএসসির বিজ্ঞপ্তি

কোয়ারেন্টাইনে সাকিব-মোস্তাফিজের ঈদ

শেষ বৈশাখে রাজশাহী ঢেকেছে শীতের কুয়াশায়!

ঈদে সালমানের বিরিয়ানির অপেক্ষায় থাকেন শাহরুখ

যেভাবে মিলবে টিকার সনদ

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ২২, ২০২১

শেয়ার করুন

সোনারদেশ২৪: ডেস্কঃ

করোনা সংক্রমণ প্রতিরোধে টিকার দুই ডোজ নেয়ার একদিন পর থেকেই সুরক্ষা অ্যাপ থেকে টিকা সার্টিফিকেট বা সনদপত্র সংগ্রহ করা যাবে। এজন্য আগে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ নিতে হবে। পরে সুরক্ষা অ্যাপে অনলাইন থেকেই সার্টিফিকেট ডাউনলোড করে প্রিন্ট করা যাবে।

জাতীয় কোভিড-১৯ ভ্যাকসিন পরিকল্পনার একটি সূত্রে জানা গেছে, গত দুই দিন আগে সুরক্ষা অ্যাপে টিকা সনদ ক্যাটাগরি যোগ করা হয়েছে। এর আগে সেভাবে এই ক্যাটাগরি সক্রিয় ছিলো না।

সুরক্ষা অ্যাপে দেখা গেছে, অ্যাপটিতে মোট ৮টি ক্যাটাগরি দেয়া আছে। এর মধ্যে টিকা সনদ ৫ নাম্বার ক্যাটাগরিতে আছে। এখানে ক্লিক করলেই আপনাকে একটা ফরম দেয়া হবে। এই ফরমে জাতীয় পরিচয়পত্র নম্বর ও জন্ম তারিখ (জাতীয় পরিচয়পত্র অনুযায়ী) প্রদান করে ‘যাচাই করুণ’ বাটনে ক্লিক করলে নিবন্ধনের সময় প্রদানকৃত মোবাইল নম্বরে একটি OTP কোড SMS এর মাধ্যমে পাঠানো হবে, তা পরবর্তী OTP কোড ঘরে প্রদান করে ‘টিকা সনদপত্র ডাউনলোড’ বাটনে ক্লিক করলে টিকা সনদ সংগ্রহ করা যাবে।

এ বিষয়ে জানতে চাইলে স্বাস্থ্য অধিদপ্তরের মুখপাত্র অধ্যাপক ডা. রোবেদ আমিন বলেন, ‘গত দুই দিন আগে এই ক্যাটাগরি ‘টিকা সনদ’ সচল হয়েছে। এর আগে এখান থেকে সনদ সংগ্রহ করা যেতো না। আর ইতিমধ্যে অনেকেই সনদপত্র সংগ্রহ করা শুরু করেছে।’

রোবেদ আমিন জানান, তিনি নিজেও সনদপত্র সংগ্রহ করেননি। আজ সনদপত্র সংগ্রহের চেষ্টা করবেন।

তিনি আরো জানান, দুই ডোজ সম্পূর্ণ হয়েছে এমন মেসেজ যারা পাচ্ছেন তারাই সুরক্ষা অ্যাপ থেকে করোনা টিকার সার্টিফিকেট বা সনদপত্র সংগ্রহ করতে পারবেন।

উল্লেখ্য, বুধবার পর্যন্ত দেশে টিকার জন্য নিবন্ধন করেছেন ৭১ লাখ ৬৮ হাজার ৮০৯ জন। এর মধ্যে প্রথম ডোজ টিকা পেয়েছেন ৫৭ লাখ ৬১ হাজার ৯০২ জন। আর দ্বিতীয় ডোজ টিকা পেয়েছেন ১৮ লাখ ১৫ হাজার ৯৮৭ জন।

গত ৭ ফেব্রুয়ারি থেকে সারাদেশে একযোগে করোনাভাইরাসের টিকা দান কর্মসূচি শুরু হয়।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত