শিরোনাম:

‘শিশুবক্তা’ দুই দিনের রিমান্ডে

যুক্তরাষ্ট্রে আবারও বন্দুক হামলা, নিহত ৮

মিয়ানমারে জাতীয় ঐক্যের সরকার গঠন

অর্জিত স্বাধীনতাকে সমুন্নত রাখতে হবে: প্রধানমন্ত্রী

সিরাজগঞ্জে লকডাউনের বিধিনিষেধ না মানায় ৪০ জনের জরিমানা

কড়া স্বাস্থ্যবিধি মেনে শুরু সংসদের নবম অধিবেশন

অনলাইন ডেস্ক
প্রকাশিত : সেপ্টেম্বর ৬, ২০২০

সোনারদেশ২৪: ডেস্কঃ

শুরু হয়েছে একাদশ জাতীয় সংসদের নবম অধিবেশন। করোনা মহামারী পরিস্থিতির কারণে কঠোর স্বাস্থ্যবিধি মেনে আজ ৬ সেপ্টেম্বর, রবিবার সকাল ১১টায় শুরু হয় এই অধিবেশন।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে শুরু হয়েছে আজকের অধিবেশন। ইতোমধ্যে এ অধিবেশনে যোগ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

অধিবেশনের শুরুতেই ঢাকা-১৮ আসনের সংসদ সদস্য (এমপি) সাহারা খাতুন ও নওগাঁ-৬ আসনের এমপি ইস্রাফিল আলম এবং ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিসহ বিশিষ্ট ব্যক্তিদের মৃত্যুতে শোক প্রস্তাব উত্থাপন করা হয়।

গত ১৯ আগস্ট রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সংবিধানের ৭২ অনুচ্ছেদের (১) দফায় প্রদত্ত ক্ষমতাবলে এ অধিবেশন আহ্বান করেন।

সংবিধানে ৬০ দিনের বাধ্যবাধকতার জন্য এ অধিবেশন ডাকা হয়েছে। সংসদের সংক্ষিপ্ত এই অধিবেশন বুধবার পর্যন্ত চলবে বলে জানা গেছে। তবে প্রয়োজনে তা দু-চারদিন বাড়তে পারে।

এর আগে সবশেষ ৯ জুলাই চলতি অর্থবছরের বাজেট ও অষ্টম অধিবেশন শেষ হয়। ওই অধিবেশনের মেয়াদ ছিল ৯ দিন।

সর্বশেষ সপ্তম ও অষ্টম অধিবেশনের মত এবারের অধিবেশনেও প্রতিদিন ৭০ থেকে ৯০ জন সদস্য অংশ নেয়ার ব্যবস্থা রাখা হয়েছে বলে সংসদ সচিবালয় থেকে জানানো হয়। অসুস্থ এবং বয়স্ক সদস্যদের অধিবেশনে অংশ নেয়া থেকে বিরত থাকছেন।

আর যারা অংশ নেবেন, তারা করোনাকালীন সব স্বাস্থ্যবিধি মেনে অংশ নেবেন। অধিবেশন কক্ষের আসন বিন্যাসও আগের দুটি অধিবেশনের মতো দূরত্ব বজায় রেখে করা হয়েছে।

এবারও গণমাধ্যমকর্মীদের সরাসরি সংবাদ সংগ্রহের জন্য সংসদ কার্ড ইস্যু করা হয়নি। আগের দুটি অধিবেশনের মত চলতি অধিবেশনের সংবাদও সংসদ বাংলাদেশ টেলিভিশন থেকে সংগ্রহ করতে হচ্ছে গণমাধ্যমকর্মীদের।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত