শিরোনাম:

বাংলাদেশকে ধন্যবাদ জানালো ভারত

রাশিয়া আনল করোনার সব ধরনের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ‘কার্যকর’ টিকা

নাটোরে ১৯৯ অসচ্ছল সাংস্কৃতিক কর্মীকে প্রধানমন্ত্রীর অনুদান

করোনায় মারা গেলেন অভিনেত্রী অভিলাষা পাতিল

১৫ মে বাজারে আসছে রাজশাহীর আম

কক্সবাজার সৈকতে ভেসে এলো একই প্রজাতির আরেক মৃত তিমি

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ১০, ২০২১

শেয়ার করুন

কক্সবাজারের দরিয়ানগরের সমুদ্রসৈকতে জোয়ারের পানিতে ভেসে এসেছে আরও একটি মৃত তিমি। শনিবার (৪ এপ্রিল) সকাল সাড়ে আটটার দিকে মাছ ধরতে নেমে তিমিটিকে সমুদ্র থেকে ভেসে আসতে দেখেন স্থানীয় এক জেলে।

গতকাল শুক্রবার (৯এপ্রিল) কক্সবাজারের হিমছড়ি সমুদ্র সৈকতে ভেসে আসে একটি মৃত বিরল প্রজাতির তিমি। সে ঘটনার রেস না কাটতেই আজ শনিবার (১০ এপ্রিল) ভোরে সমুদ্র থেকে ভেসে আসে একই প্রজাতির আরেকটি মৃত তিমি। তিমিটি দরিয়ানগর সৈকতে ভিড়েছে। আগেরটি ভিড়েছে উত্তর দিকে প্রায় দুই কিলোমিটার দূরে হিমছড়ি ও দরিয়াণগর সৈকতের মাঝামাঝি।

প্রাথমিক ভাবে ধারণা করা হচ্ছে, মাঝ সমুদ্রে ফিশিং ট্রলারের ধাক্কায় তিমিটির মৃত্যু হতে পারে। অথবা বিষাক্ত বর্জ্য খেয়ে ফেলার কারণে মৃত্যু হয়েছে।

আগের তিমিটির শরীরে স্পষ্ট আঘাতের চিহ্ন থাকলেও এই তিমিটির দেহে আঘাতের তেমন কোন চিহ্ন নেই। তবে তিমিটির দেহ থেকে প্রচুর দুর্গন্ধ ছড়াচ্ছে।

পরিবেশবাদী সংগঠন কক্সবাজার বন ও পরিবেশ সংরক্ষণ পরিষদের সভাপতি দীপক শর্মা বলেন, বড় বড় মৃত তিমি ভেসে আসার খবরে উদ্বিগ্ন এলাকার মানুষ। ১৯৯৬ ও ২০০৬ সালেও এই রকম দুটি মৃত তিমি সৈকতে ভেসে এসেছিল। কিন্তু কোনোটির তদন্ত হয়নি। এবার তিমির মৃত্যুর রহস্য উদ্‌ঘাটনে তদন্ত হওয়া প্রয়োজন। এগুলোর মৃত্যু বঙ্গোপসাগরের জলসীমানায়, নাকি অন্য কোনো জায়গায়; তা চিহ্নিত হওয়া দরকার।

স্থানীয় জেলে ও বাসিন্দারা ধারণা করছেন, আগের তিমিটির মত এটির ওজন ও দুই থেকে আড়াই টন হতে পারে ।

তবে, তিমিগুলোর মৃত্যু কি কারণে হচ্ছে সে বিষয়ে এখনো কেউ সঠিক তথ্য দিতে পারছে না।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত