শিরোনাম:

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

ধর্ষণ মামলায় লড়বেন মিথিলা

বিজ্ঞানীদের হতবাক করে ২৪ হাজার বছর পর ঘুম ভাঙল এই প্রাণীর

ভারতীয় ছেলেরা হট নয়, তাই ডেটিংয়েরও উপযুক্ত নাঃ শ্রীলেখা

আজ রাত থেকে মোটরসাইকেল চলাচল বন্ধ

অনলাইন ডেস্ক
প্রকাশিত : নভেম্বর ১০, ২০২০

শেয়ার করুন

সোনারদেশ২৪: ডেস্কঃ

ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে আগামী বৃহস্পতিবার। আসন্ন এই নির্বাচনকে ঘিরে দুই নির্বাচনী এলাকায় মোটরসাইকেলসহ যানবাহন চলাচলে বিধি-নিষেধ আরোপ করেছে নির্বাচন কমিশন (ইসি)। আজ মঙ্গলবার ইসির সহকারী সচিব জসিম উদ্দিন স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে যানবাহন চলাচলে বিধি-নিষেধের কথা বলা হয়েছে।

প্রজ্ঞাপনে বলা হয়, ভোটগ্রহণের জন্য নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থাৎ বুধবার দিবাগত রাত ১২টা থেকে বৃহস্পতিবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় ট্রাক ও পিকআপভ্যান চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

এ ছাড়া আজ মঙ্গলবার দিবাগত রাত ১২টা থেকে শুক্রবার দিবাগত রাত ১২টা পর্যন্ত নির্বাচনী এলাকায় মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ থাকবে। তবে সুনির্দিষ্ট ব্যতিক্রম প্রেক্ষাপটে নির্ধারিত যানবাহন এ নিষেধাজ্ঞার আওতামুক্ত থাকবে।

প্রজ্ঞাপনে আরো বলা হয়েছে, এ নিষেধাজ্ঞা রিটার্নিং কর্মকর্তার অনুমতি সাপেক্ষে প্রতিদ্বন্দ্বী প্রার্থী/তাদের নির্বাচনী এজেন্ট ও দেশি-বিদেশি পর্যবেক্ষকদের ক্ষেত্রে তা শিথিলযোগ্য। এ ছাড়া নির্বাচনী সংবাদ সংগ্রহের কাজে যুক্ত দেশি-বিদেশি সাংবাদিক, নির্বাচনী কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য, নির্বাচনের বৈধ পরিদর্শক এবং কতিপয় জরুরি কাজ যেমন অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, ডাক ও টেলিযোগাযোগ ইত্যাদি কার্যক্রমে ব্যবহৃত যানবাহনের চলাচলের ক্ষেত্রে উক্ত নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এ ছাড়া জাতীয় মহাসড়ক, বন্দর ও জরুরি পণ্য সরবরাহসহ অন্য জরুরি প্রয়োজনে কর্তৃপক্ষ এসব নিষেধাজ্ঞা শিথিল করতে পারবে।

আগামী ১২ নভেম্বর রাজধানীর উত্তরা পূর্ব, উত্তরা পশ্চিম, তুরাগ, বিমানবন্দর, উত্তরখান, দক্ষিণখান ও খিলক্ষেত থানা নিয়ে গঠিত ঢাকা-১৮ আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। গত ৯ জুলাই এ আসনের সংসদ সদস্য আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুনের মৃত্যু হলে আসনটি শূন্য হয়।

একই দিন সিরাজগঞ্জ-১ আসনে উপনির্বাচন হবে। আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক স্বাস্থ্যমন্ত্রী মোহাম্মদ নাসিমের মৃত্যুর পর এই আসনটি শূন্য হয়। জেলার কাজীপুর উপজেলার ১৩টি ইউনিয়ন, সদর উপজেলার চারটি ও একটি পৌরসভা নিয়ে এই আসনটি গঠিত। এ আসনে মোট ভোটার সংখ্যা তিন লাখ ৬৪ হাজার ৭৬৪ জন। ১৭১টি কেন্দ্রে ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করবেন।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত