শিরোনাম:

বাংলাদেশকে ধন্যবাদ জানালো ভারত

রাশিয়া আনল করোনার সব ধরনের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ‘কার্যকর’ টিকা

নাটোরে ১৯৯ অসচ্ছল সাংস্কৃতিক কর্মীকে প্রধানমন্ত্রীর অনুদান

করোনায় মারা গেলেন অভিনেত্রী অভিলাষা পাতিল

১৫ মে বাজারে আসছে রাজশাহীর আম

ক্রিকেটে ৬ বছর নিষিদ্ধ জয়সা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ২৮, ২০২১

শেয়ার করুন

সব ধরণের ক্রিকেটীয় কর্মকান্ড থেকে ৬ বছরের জন্য নিষিদ্ধ হলেন শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার নুয়ান জয়সা। আইসিসির দুর্নীতি দমন বিধির অধীনে অভিযুক্ত হওয়ার দুই বছর পর ২০২০ সালে ম্যাচ পাতানোয় দোষী সাব্যস্ত হয়েছিলেন তিনি। তিনটি ধারায় তাকে দোষী সাব্যস্ত করেছে আইসিসি ট্রাইব্যুনাল। এক বছর পর বুধবার তার শাস্তি ঘোষণা করলো আইসিসি।

গত কয়েক বছর ধরেই শ্রীলঙ্কা ক্রিকেটে দুর্নীতির একাধিক অভিযোগ উঠেছে। জয়সার ঘটনা সেগুলোর অন্যতম।

২০১৭ সালে সংযুক্ত আরব আমিরাতে আয়োজিত টি-১০ টুর্নামেন্টে টিম শ্রীলঙ্কার বোলিং কোচের দায়িত্ব পালনের সময় তার বিরুদ্ধে অভিযোগ তোলে দুর্নীতি দমন ইউনিট। তখন থেকে তিনি বহিষ্কৃত আছেন। বর্তমানে দোষী সাব্যস্ত হওয়ার পর নিষেধাজ্ঞা বহাল থাকছে।

দুর্নীতি বিধির ২.১.১, ২.১.৪ ও ২.৪.৪ ধারা ভঙ্গ করেছেন জয়সা। এই ধারা অনুযায়ী তিনি আন্তর্জাতিক ক্রিকেটে সরাসরি ম্যাচ পাতিয়েছেন কিংবা পাতানোর চেষ্টা করেছেন, ক্রিকেটার বা দলের সঙ্গে জড়িত কাউকে ম্যাচ পাতানোর প্রস্তাব দিয়েছেন এবং দুর্নীতির প্রস্তাব পেয়েও আইসিসির কাছে তা গোপন করেছেন তিনি।

২০১৮ সালের নভেম্বরে আইসিসির আচরণবিধি ভাঙার দায়ে অভিযুক্ত হন জয়সা। তার বিষয়টি তদন্তে স্বাধীন বিচারকমণ্ডলী নিয়োগ দেয় ক্রিকেটের শীর্ষ সংস্থা এবং শুনানি শেষে ওই ট্রাইব্যুনাল এই রায় দিয়েছেন।

শ্রীলঙ্কার হয়ে ৩০ টেস্ট ও ৯৫ ওয়ানডে খেলেছেন জয়সা। ২০১৫ সালের সেপ্টেম্বরে শ্রীলঙ্কার বোলিং কোচ নির্বাচিত হন তিনি। শ্রীলঙ্কা ক্রিকেটের হাই পারফরম্যান্স সেন্টারেও কাজ করেছেন, তাতেই আন্তর্জাতিক খেলোয়াড়দের সংস্পর্শে যাওয়ার সুযোগ পান।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত