শিরোনাম:

৩৬ লাখ কৃষক-শ্রমিককে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

টানা তৃতীয় দিন দেশে করোনায় শতাধিক মৃত্যু

২৩ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমার

‘লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেবে সরকার’

খালেদা জিয়াকে হাসপাতালে নেওয়ার মতো পরিস্থিতি হয়নি

সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নিতে বললেন শি জিনপিং

অনলাইন ডেস্ক
প্রকাশিত : অক্টোবর ১৬, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

সেনাবাহিনীকে যুদ্ধের জন্য প্রস্তুত থাকার নির্দেশ দিয়েছেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং। সেনা সদস্যদের দেশের প্রতি অনুগত থাকারও আহ্বান জানান তিনি।

সংবাদ মাধ্যম সিএনএন জানায়, মঙ্গলবার গুয়াংডংয়ে পিপলস লিবারেশন আর্মির মেরিন কোরের ঘাঁটি পরিদর্শনকালে চীনের প্রেসিডেন্ট দেশের সেনাদের সর্বোচ্চ সতর্ক অবস্থায় থাকার নির্দেশ দিয়েছেন।

সেনা সদস্যদের উদ্দেশে শি জিনপিং বলেন, আপনারা অত্যন্ত সতর্ক থাকুন। নিজের দেশের প্রতি অনুগত ও বিশ্বস্ত থাকুন। নিজের শক্তি ও বুদ্ধি লড়াইয়ের জন্য প্রস্তুত করুন।

লাদাখ নিয়ে ভারতের সঙ্গে সংঘাত চলছে চীনের। সপ্তম সামরিক বৈঠকেও সংকটের সমাধান হয়নি। বিশ্লেষকরা মনে করছেন, সেনাবাহিনীকে যুদ্ধের প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়ে ভারতকে হুঁশিয়ারি দিয়ে রাখলেন চীনা প্রেসিডেন্ট।

অন্যদিকে, তাইওয়ান ও চীনের মধ্যে ক্রমেই বাড়ছে যুদ্ধের সম্ভাবনা। বার বার তাইওয়ান দখল করার হুমকি দিচ্ছে বেইজিং। ফলে তাইওয়ান দখলের উদ্দেশ্যও থাকতে পারে বলে ধারণা করছেন বিশ্লেষকরা।

তাইওয়ানের কাছে তিনটি অত্যাধুনিক অস্ত্র ব্যবস্থা বিক্রির পরিকল্পনার কথা সোমবার মার্কিন কংগ্রেসকে জানিয়েছে হোয়াইট হাউস। এর মধ্যে উচ্চ ক্ষমতাসম্পন্ন আর্টিলারি রকেট সিস্টেমও রয়েছে।

এ ব্যাপারে তীব্র প্রতিক্রিয়া জানিয়ে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান তাইওয়ানের কাছে অস্ত্র বিক্রির পরিকল্পনা অবিলম্বে বাতিল ও সমস্ত মার্কিন-তাইওয়ান সামরিক সম্পর্ক ছিন্ন করতে ওয়াশিংটনের প্রতি আহ্বান জানান।

তাইওয়ান কখনো চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি দ্বারা নিয়ন্ত্রিত না হলেও বেইজিং স্বায়ত্তশাসিত এই দ্বীপটিকে তাদের ভূখণ্ডের অবিচ্ছেদ্য অংশ বলে দাবি করে।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত