শিরোনাম:

নরসিংদীতে স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত

তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে কারাগারে ৩ কৃষক

ডক্টরেট ডিগ্রি পেলেন মমতাজ

মঙ্গলবার ব্যাংকে লেনদেন ৩টা পর্যন্ত

তারাবি ও মসজিদে জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

সাইবার হামলা, মোদি-নিরাপত্তা উপদেষ্টার তথ্য চুরি শঙ্কা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : সেপ্টেম্বর ১৯, ২০২০

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

ভারতের সরকারি কার্যালয়ে কম্পিউটার হ্যাক করা হয়েছে। দেশটির ন্যাশনাল ইনফরম্যাটিকস সেন্টার (এনআইসি) এই সাইবার হামলাটি করা হয়। এতে করে হ্যাকাররা দেশটির প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ও জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত দোভালের তথ্য হাতিয়ে নিয়েছে বলে ধারণা করা হচ্ছে।

একসঙ্গে প্রায় ১০০টি কম্পিউটার হ্যাক করা হয়েছে। এর পিছনে চীনা তথ্যপ্রযুক্তি সংস্থা শেনহুয়ার জড়িত থাকতে পারে বলে মনে করা হচ্ছে। এ ঘটনায় দিল্লি পুলিশের বিশেষ সেলে অভিযোগ দায়ের হয়েছে। এমন খবর প্রকাশ করেছে ভারতের গণমাধ্যম সংবাদ প্রতিদিন।

ওই প্রতিবেদনে বলা হয়, একটি অপরিচিত আইডি থেকে ই-মেইল আসে ওই দপ্তরের অ্যাকাউন্টে। এরপরেই প্রায় ১০০টি কম্পিউটারের তথ্যের গোপনীয়তা বেহাত হয়। বেঙ্গালুরুর যে বেসরকারি সংস্থার কাছে থেকে ওই ইমেল পাঠানো হয়েছিল, তাকে চিহ্নিত করেছে দিল্লি পুলিশের সাইবার টিম। এর পিছনের চীনের তথ্যপ্রযুক্তি সংস্থা শেনহুয়ার জড়িত বলে ধারণা করেছে তদন্তকারীরা।

সম্প্রতি এই শেনহুয়ার বিরুদ্ধেই ভারতের প্রায় ১০ হাজার ভারতীয়র উপর গোপনে নজরদারি করার অভিযোগ রয়েছে।

তদন্ত মতে, বেঙ্গালুরুর ওই সংস্থার পাঠানো ই-মেইলের আইপি অ্যাড্রেস খুঁজতে গিয়ে যুক্তরাষ্ট্রের একটি সংস্থার নাম সামনে এসেছে।

এদিকে ভারত সরকারের তথ্য-প্রযুক্তি ও যোগাযোগ সংক্রান্ত বিষয় দেখাশোনা করে এনআইসি। চলতি মাসের শুরুতে সেখানকার কিছু কম্পিউটারের সাইবার নিরাপত্তায় গুরুতর লঙ্ঘনের ঘটনা ধরা পড়েছে বলে দাবি করে দিল্লি পুলিশ। ওই কম্পিউটারগুলোতে প্রধানমন্ত্রী, দোভাল ছাড়াও সরকারি আমলাদের নানা গুরুত্বপূর্ণ তথ্য ছিলো বলেও জানানো হয়।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত