শিরোনাম:

বাংলাদেশকে ধন্যবাদ জানালো ভারত

রাশিয়া আনল করোনার সব ধরনের ভ্যারিয়েন্টের বিরুদ্ধে ‘কার্যকর’ টিকা

নাটোরে ১৯৯ অসচ্ছল সাংস্কৃতিক কর্মীকে প্রধানমন্ত্রীর অনুদান

করোনায় মারা গেলেন অভিনেত্রী অভিলাষা পাতিল

১৫ মে বাজারে আসছে রাজশাহীর আম

ফ্রান্সের নতুন বিল নিয়ে সামাজিক মাধ্যমে মুসলিমদের প্রতিবাদ

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ১০, ২০২১

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

সিনেটে পাশ হওয়া একটি বিল নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্যাপক সমালোচনা করছেন মুসলিমরা। বিল অনুযায়ী, ফ্রান্সে ১৮ বছরের কম বয়স্ক কেউ প্রকাশ্যে হিজাব পরতে পারবে না। এর প্রতিবাদ জানিয়ে অনেক রক্ষণশীল মুসলিম সামাজিক যোগাযোগ মাধ্যমে ‘#হ্যান্ডসঅবমাইহিজাব’ লিখে প্রতিবাদ জানাচ্ছেন। এ খবর দিয়েছে কাতারভিত্তিক গণমাধ্যম আল-জাজিরা।

খবরে বলা হয়, সম্প্রতি ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রনের তোলা এই বিলের অনুমোদনের পক্ষে ভোট দিয়েছে সিনেট। তবে এখনো এটি আইনে পরিণত হওয়া বাকি। সেই প্রক্রিয়া চলছে। এই বিল আইন হয়ে গেলে ১৮ বছরের কম বয়সী ফরাসি কিশোরীদের জনসম্মুখে হিজাব পরা নিষিদ্ধ করা হবে। এই বিলের মাধ্যমে ফ্রান্সে বিচ্ছিন্নতাবাদ দূর করা হবে বলে জানানো হয়েছে।

ধর্মনিরপেক্ষতার পক্ষে ফ্রান্সের লড়াই বিশ্বজুড়ে অনুকরণীয়। সেটি টিকিয়ে রাখতেই নতুন এই বিল।

তবে এই বিলের বিরোধিতা করছেন রক্ষণশীল মুসলিমরা। তারা এই বিলকে ‘ইসলামবিরোধী’ বলে আখ্যায়িত করছেন। এর মাধ্যমে মুসলিমদের একপেশে করা হচ্ছে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে মন্তব্য করেছেন তারা। মুসলিমদের কেউ কেউ লিখেছেন, ফ্রান্সে ১৫ বছর বয়সীদের যৌনতায় সম্মতি আছে। আর ১৮ বছরের কম বয়সীদের হিজাব পরার অনুমতি নেই। এটি ইসলামবিরোধী আইন। নাজওয়া জেবিয়ান নামে একজন লিখেছেন, কাউকে হিজাব পরানো যেমন অন্যায়, তেমনি কাউকে হিজাব খুলতে বাধ্য করাও অন্যায়। এটি একান্তই তার ব্যক্তিগত ব্যাপার।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত