শিরোনাম:

নরসিংদীতে স্পিডবোটের মুখোমুখি সংঘর্ষে একজন নিহত

তাল গাছের শতাধিক বাবুই পাখির বাসা ভেঙে কারাগারে ৩ কৃষক

ডক্টরেট ডিগ্রি পেলেন মমতাজ

মঙ্গলবার ব্যাংকে লেনদেন ৩টা পর্যন্ত

তারাবি ও মসজিদে জামাত নিয়ে ধর্ম মন্ত্রণালয়ের নির্দেশনা

‘নিঃসঙ্গতা’-মন্ত্রী নিয়োগ দিলো জাপান

অনলাইন ডেস্ক
প্রকাশিত : ফেব্রুয়ারি ২৬, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

করোনাকালে আত্মহত্যার হার উদ্বেগজনকভাবে বেড়ে যাওয়ার প্রেক্ষিতে প্রথমবারের মতো ‘নিঃসঙ্গতা’-মন্ত্রী নিয়োগ দিয়েছে জাপান। চলতি মাসের শুরুতেই মন্ত্রিসভার সদস্য তেতসুশি সুকামোতোকে একাকীত্ব বা নিঃসঙ্গতা বিষয়ক মন্ত্রণালয়ের দায়িত্বভার অর্পণের ঘোষণা দেন প্রধানমন্ত্রী ইয়োশিহিদে সুগা।

এর মধ্যদিয়ে বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে এমন মন্ত্রী নিয়োগ দিলো জাপান। নিঃসঙ্গতামন্ত্রী নিয়োগের প্রথম দৃষ্টান্তটি যুক্তরাজ্যের। ২০১৮ সালে পৃথিবীর প্রথম দেশ হিসেবে তারা এই মন্ত্রণালয়ে মন্ত্রী নিয়োগ করে বলে সংবাদে জানিয়েছে জাপান টাইমস।

করোনাভাইরাসের বৈশ্বিক মহামারী চলাকালে ২০২০ সালে জাপানে মানসিক স্বাস্থ্য ব্যবস্থার ভয়াবহ অবনতি ঘটেছে। করোনায় আক্রান্ত হয়ে সেখানে যত মানুষ মারা গেছেন, তার চেয়ে দশগুণ মানুষ একই সময়ে দেশটিতে আত্মহত্যা করেছেন।

সেখানে আত্মহত্যার সংখ্যা গত ১১ বছরের রেকর্ড ছাড়িয়ে গেছে। ওই বছর পুরুষদের মধ্যে আত্মহত্যার হার কিছুটা কমে আসলেও নারীদের আত্মহত্যা প্রায় ১৫ শতাংশ বেড়ে যায়। ২০১৯ সালের অক্টোবরের চেয়ে ২০২০ সালের অক্টোবরে জাপানে নারীদের আত্মহত্যার হার ৭০ শতাংশেরও বেশি বৃদ্ধি পায়।

এমন বাস্তবতায় নিঃসঙ্গতারোধে দেশটিতে মন্ত্রী নিয়োগ দেয়া হয়েছে। তেতসুশি সুকামোতোকে নতুন মন্ত্রী হিসেবে নিয়োগ দেয়ার পর তার উদ্দেশে প্রধানমন্ত্রী সুগা বলেন, ‘বিশেষ করে নারীরা নিঃসঙ্গতায় ভুগছেন এবং আত্মহত্যার হার বৃদ্ধি পাচ্ছে। আমি চাই আপনি বিষয়টি পরীক্ষা করে দেখুন এবং একটি বিস্তৃত কৌশল পেশ করুন।’

মন্ত্রণালয়ের উদ্বোধনী সংবাদ সম্মেলনে সাকামোতো জানান, করোনাকালে দেশটিতে নারীদের আত্মহত্যার হার বৃদ্ধিসহ অন্যান্য জাতীয় বিষয়ে কাজ করতে প্রধানমন্ত্রী সুগা তাকে নিয়োগ দিয়েছেন।

এ বিষয়ে তিনি বলেন, ‘নারীদের আত্মহত্যার বিষয়টি পর্যালোচনা করতে প্রধানমন্ত্রী আমাকে নির্দেশ দিয়েছেন। পাশাপাশি সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে পূর্ণাঙ্গ কৌশল অবলম্বনেরও দায়িত্ব দিয়েছেন। আশা করি সামাজিক নিঃসঙ্গতা ও বিচ্ছিন্নতা দূর এবং মানুষের মধ্যে সুসম্পর্ক রক্ষায় প্রয়োজনীয় পদক্ষেপ নিতে সক্ষম হব।’

নতুন মন্ত্রণালয়ের দায়িত্বের আগে থেকেই সুকামোতো নিম্ন জন্মহার প্রতিরোধ ও আঞ্চলিক অর্থনীতি পুনরুজ্জীবনের দায়িত্বেও নিয়োজিত আছেন।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত