শিরোনাম:

জয়ার ‘ম্যাংগো শাড়ি’

বিভিন্ন অধিদপ্তরে জনবল নিয়োগে পিএসসির বিজ্ঞপ্তি

কোয়ারেন্টাইনে সাকিব-মোস্তাফিজের ঈদ

শেষ বৈশাখে রাজশাহী ঢেকেছে শীতের কুয়াশায়!

ঈদে সালমানের বিরিয়ানির অপেক্ষায় থাকেন শাহরুখ

দুই বছরের মধ্যে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি মিয়ানমারের সেনা সরকারের

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ১০, ২০২১

শেয়ার করুন

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

মিয়ানমারে সামরিক অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতায় আসা সামরিক সরকার নির্বাচনের মাধ্যমে দায়িত্ব হস্তান্তরের ঘোষণা দিয়েছে। আগামী দুই বছরের মধ্যে প্রথমবারের মতো নির্বাচিত সরকারের কাছে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দিলো।

গত ১ ফেব্রুয়ারি রক্তপাতহীন অভ্যুত্থানের মাধ্যমে মায়ানমারের ক্ষমতা দখল করে সেনাবাহিনী। ২০২০ এর নভেম্বরের নির্বাচনে অং সান সু চির `লীগ ফর ডেমোক্রেসি‘ ব্যাপক জালিয়াতি করে জয় লাভ করেছে এই অভিযোগে তারা জরুরি অবস্থা জারি করে। এরপর থেকে বিক্ষোভ জানিয়ে আসছে দেশটির জনগন।

বার্তা সংস্থা রয়টার্সের এক খবরে বলা হয়েছে, বিক্ষোভ জোরালো হওয়ার পর সামরিক সরকারের পক্ষ থেকে নির্বাচনের মাধ্যমে গণতান্ত্রিকভাবে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতি দেওয়া হলেও, এর আগে কোনো সময়সীমা জানানো হয়নি।

সামরিক সরকারের মুখপাত্র জাও মিন তুন বলেন, ‘যারা শান্তি চান, তাদের সহযোগিতার কারণে বিক্ষোভ থামানো হয়েছে। তাদের মতামতকে আমরা মূল্য দেই। আমরা সবাইকে নিরাপত্তা বাহিনীকে সহযোগিতা করার জন্য অনুরোধ করছি।’

দেশটিতে বিক্ষোভকারীদের দমাতে সামরিক অস্ত্র ব্যবহারের খবরকে অস্বীকার করেছেন তিনি। তিনি জানান, ২৪৮ জন নিহত হয়েছেন। ১৬ জন পুলিশও মারা গেছেন।

জাও মিন তুন আরও বলেন, ‘আন্তর্জাতিক সম্প্রদায়ের কিছু সদস্য সামরিক সরকারকে স্বীকৃতি দেয়নি, এটি একটি ভুয়া খবর। আমরা বিদেশি দেশগুলোকে সহযোগিতা করছি, প্রতিবেশী দেশগুলোর সঙ্গে একত্রে কাজ করছি।’

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত