শিরোনাম:

অন্তিম মুহূর্তের গোলে মাদ্রিদ ডার্বিতে হার এড়ালো রিয়াল

সৌদি আরবে হুতিদের ড্রোন হামলার ঘটনায় বাংলাদেশের নিন্দা

এমসি কলেজ ছাত্রাবাসে ধর্ষণ মামলার শুনানি হয়নি আজ

ছাত্রলীগের দু’গ্রুপের সংঘর্ষ, ছুরিকাঘাতে নিহত ১

আজ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস

তুরস্কে চালকবিহীন বাসের পরীক্ষা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : ফেব্রুয়ারি ৪, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

চালকবিহীন ইলেক্ট্রিক বাসের পরীক্ষা চালাল তুরস্ক। সোমবার (১ ফেব্রুয়ারি) প্রেসিডেন্ট রেসেপ তাইয়্যেপ এরদোগানের উপস্থিতিতে এ পরীক্ষা চালানো হয়।

এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে তুর্কি সংবাদমাধ্যম ডেইলি সাবাহ।

এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে দেওয়া বক্তব্যে এরদোগান বলেন, এসব বাস উৎপাদনকারীরা দুনিয়াজুড়ে তুরস্ক এবং তুর্কি ব্র্যান্ডের সুনাম বৃদ্ধি করবে।

বাসটিতে ক্লিন এনার্জি বা পরিচ্ছন্ন জ্বালানি ব্যবহারেরও তাগিদ দেন এরদোগান। তিনি বলেন, বিশ্ব এখন পরিচ্ছন্ন জ্বালানির দিকে ঝুঁকছে। এমন সময়ে এই প্রবণতা পরিলক্ষিত হচ্ছে যখন জলবায়ু পরিবর্তনের ক্ষতিকর প্রভাব মোকাবিলার বিষয়টি আমাদের এজেন্ডায় রয়েছে।

ডেইলি সাবাহ জানিয়েছে, ২৭ দশমিক ২ ফুট (৮ দশমিক ৩ মিটার) দৈর্ঘ্যের বাসটি অর্ধশতাধিক যাত্রী বহনে সক্ষম। উৎপাদক প্রতিষ্ঠান কারসান জানিয়েছে, এরই মধ্যে তারা ব্যাপকভিত্তিক উৎপাদন শুরু করেছে।

আতাক ইলেক্ট্রিক নামের বাসটিতে বিএমডব্লিউ ২২০-কেডব্লিউএইচ লি-আয়ন ব্যাটারি ব্যবহার করা হয়েছে। দুই চার্জের মাঝামাঝি সময়ে এটি ৩০০ কিলোমিটার (১৮৬ দশমিক ৪ মাইল) পর্যন্ত রেঞ্জ অতিক্রমে সক্ষম। অল্টারনেটিং কারেন্টে এর ব্যাটারি চার্জ হতে সময় লাগবে পাঁচ ঘণ্টা। ডাইরেক্ট কারেন্টে চার্জ হতে সময় লাগবে তিন ঘণ্টা।

সময়ের সঙ্গে যে বিদ্যুতের মান পরিবর্তিত হয় তাকে অল্টারনেটিং কারেন্ট বলে। আর সময়ের সঙ্গে যে কারেন্টের মান পরিবর্তন হয় না তাকে ডাইরেক্ট কারেন্ট বলা হয়। গত মাসেই নিজেদের ইলেক্ট্রিক বাসের পরীক্ষা চালায় তুরস্কের আরেক প্রতিষ্ঠান অটোকার।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত