শিরোনাম:

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু

ভ্যাকসিনের ঘাটতি দূর না হলে সামনে বিপদ : জাতিসংঘ মহাসচিব

করোনাকালে মোটরসাইকেল মিছিল, জরিমানা গুনলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

চীনের ৬ লাখ টিকা আসছে আজ

বঙ্গবন্ধু সেতুতে সড়ক দুর্ঘটনায় নিহত ২, যান চলাচলে ধীরগতি

চীনে তিন সন্তান নেওয়ার অনুমতি

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মে ৩১, ২০২১

শেয়ার করুন

চীনে সন্তান জন্মের হার উদ্বেগজনকভাবে কমেছে। তাই দেশটির সরকার প্রত্যেক দম্পতিকে তিন-সন্তান নেওয়ার অনুমতি দিয়েছে। এমনটাই জানিয়েছে দেশটির সরকারি সংবাদমাধ্যম জিনহুয়া।

সোমবার (৩১ মে) চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সভাপতিত্বে কমিউনিস্ট পার্টির পলিটব্যুরোর বৈঠকের পর এই সিদ্ধান্তের কথা জানানো হয়।

দেশটির ধুঁকতে থাকা জন্ম-হারকে পুনরুদ্ধার করতেই এই সিদ্ধান্ত। একইসঙ্গে চীনের জনসংখ্যায় ক্রমশ বাড়তে থাকা গড় বয়সকে রুখতে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানা গেছে।

দেশটির রাষ্ট্রীয় সংবাদসংস্থা জিনহুয়া জানিয়েছে, দম্পতিদের তিন সন্তানের অনুমতি ও তার সঙ্গে জড়িত বিভিন্ন সহায়তা নীতি কার্যকর হওয়ার ফলে দেশের জনসংখ্যার কাঠামো উন্নত হবে।

কবে থেকে এই নতুন নিয়ম কার্যকর হবে, তা এখনও স্পষ্ট নয়। তবে, সোমবারের বৈঠকে আগামী পাঁচ বছরের জন্য বেশ কিছু নীতি সংক্রান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

দেশটির ক্রমবর্ধমান জনসংখ্য়া নিয়ন্ত্রণ করতে দীর্ঘদিন কঠোর অবস্থানে ছিল চীন সরকার। দীর্ঘদিন সেদেশে দম্পতি-প্রতি এক সন্তানের নিয়ম ছিল। ২০১৬ সালে তা বাড়িয়ে ২ করা হয়। কিন্তু, তাতেও, নিম্নমুখী জন্মের হারে তেমন উল্লেখযোগ্য পরিবর্তন না আসায় এখন বাধ্য হয়ে তিন সন্তানের অনুমতি দেওয়ার সিদ্ধান্ত নিল বেইজিং প্রশাসন।

জিনহুয়ার প্রতিবেদন অনুযায়ী, প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নেতৃত্বে হওয়া ওই বৈঠকে অবসর গ্রহণের বয়সও বাড়ানোর ইঙ্গিত দিয়েছে পলিটব্যুরো। বলা হয়েছে, পর্যায়ক্রমে এই বয়সসীমা বাড়ানো হবে। এই বিষয়টিকেও পঞ্চবার্ষিকী পরিকল্পনায় অন্তর্ভুক্ত করা হয়েছে।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত