শিরোনাম:

রামেক হাসপাতালে ২৪ ঘণ্টায় আরও ১৩ জনের মৃত্যু

ভ্যাকসিনের ঘাটতি দূর না হলে সামনে বিপদ : জাতিসংঘ মহাসচিব

করোনাকালে মোটরসাইকেল মিছিল, জরিমানা গুনলেন ব্রাজিলের প্রেসিডেন্ট

চীনের ৬ লাখ টিকা আসছে আজ

বঙ্গবন্ধু সেতুতে সড়ক দুর্ঘটনায় নিহত ২, যান চলাচলে ধীরগতি

‘চীনের গবেষণাগার থেকে করোনা ছড়ানোর দাবি বিশ্বাসযোগ্য’

অনলাইন ডেস্ক
প্রকাশিত : জুন ৮, ২০২১

শেয়ার করুন

চীনের উহানের গবেষণাগার থেকে করোনাভাইরাস ছড়ানোর যে দাবি করা হচ্ছে তা বিশ্বাসযোগ্য এবং এ বিষয়ে আরও তদন্ত প্রয়োজন। যুক্তরাষ্ট্রের লরেন্স লিভারমোর ন্যাশনার ল্যাবরেটরির একটি গবেষণা প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

সোমবার গোপনীয় এই প্রতিবেদনের বিষয়টি জানেন এমন ব্যক্তিদের বরাত দিয়ে  মার্কিন সংবাদমাধ্যম দ্য ওয়াল স্ট্রিট জার্নাল এ তথ্য জানিয়েছে।

সংবাদমাধ্যমটি জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার গবেষণা প্রতিষ্ঠানটি ২০২০ সালের মে মাসে গবেষণা প্রতিবেদনটি তৈরি করেছিল।  ট্রাম্পের মেয়াদের শেষ সময়ে এটি পররাষ্ট্র দপ্তরে পাঠানো হয় করোনার উৎস নিয়ে তদন্তি পরিচালনার জন্য।

প্রতিবেদনে বলা হয়েছে, লরেন্স লিভারমোর কোভিড-১৯ ভাইরাসের জেনোমিক বিশ্লেষণ পর্যালোচনা করেছে। তবে এ ব্যাপারে ওয়াল স্ট্রিট জার্নালের কাছে কোনো ধরনের মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে লরেন্স লিভারমোর কর্তৃপক্ষ।

গত মাসে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জানিয়েছিলেন, করোনাভাইরাসের উৎসের জবাব বের করতে তিনি সহযোগীদের নির্দেশ দিয়েছেন। গোয়েন্দা সংস্থাগুলি দুটি সম্ভাবনার কথা বিবেচনা করছে। এর প্রথমটি হচ্ছে, গবেষণাগার থেকে দুর্ঘটনাক্রমে ভাইরাসটি বের হয়েছে, দ্বিতীয়টি হচ্ছে, কোনো আক্রান্ত প্রাণি থেকে এটি মানুষের মধ্যে সংক্রমিত হয়েছে। তবে তারা এখনও কোনো উপসংহারে পৌঁছতে পারেননি।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত