শিরোনাম:

আফগানিস্তানে তারাবির নামাজে গুলি, নিহত ৮

৩৬ লাখ কৃষক-শ্রমিককে আর্থিক সহায়তা দেবেন প্রধানমন্ত্রী

টানা তৃতীয় দিন দেশে করোনায় শতাধিক মৃত্যু

২৩ হাজার বন্দিকে মুক্তি দিল মিয়ানমার

‘লকডাউনে ১ কোটি ২৫ লাখ পরিবারকে খাদ্য সহায়তা দেবে সরকার’

আবারও লকডাউনের পথে ভারত

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ১২, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

চলমান মহামারি করোনাভাইরাসের নতুন ধরন দ্রুত ছড়িয়ে পড়ায় আবারও লকডাউনে যাচ্ছে ভারত। করোনার দ্বিতীয় ঢেউয়ে ক্রমেই খারাপ হচ্ছে মহারাষ্ট্রের অবস্থা। সোমবার থেকে ভারতে মহারাষ্ট্রের রাজ্য শহর নাগপুরে পূর্ণ লকডাউন ঘোষণা করেছে প্রশাসন।

পুনেতেও করোনার সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় রাতে কারফিউ জারি করেছে। তবে পরিস্থিতি আরও খারাপ হলে লকডাউনের পথে হাঁটবেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকুর।

পুওনতে রাত ১১টা থেকে সকাল ৬টা পর্যন্ত জারি থাকবে কারফিউ। ৩১ মার্চ পর্যন্ত এই শহরে বন্ধ থাকবে স্কুল-কলেজ। রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত বন্ধ থাকবে হোটেল ও পানশালা। শপিং মল রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত বন্ধ রাখা হবে। সন্ধ্যাবেলায় বন্ধ থাকবে সমস্ত বাগান ও পার্ক।

নাগপুর শহরে ১৫ মার্চ থেকে ২১ মার্চ পর্যন্ত সম্পূর্ণ লকডাউনের ঘোষণা করেছে প্রশাসন। গত মাস থেকে নাগপুরে করোনা সংক্রমণ বেড়েছে, এ কারণেই এই সিদ্ধান্ত নেয় প্রশাসন।

সম্প্রতি মহারাষ্ট্রে অনুষ্ঠিত হয় গ্রাম পঞ্চায়েত নির্বাচন। চালু হয়েছে লোকাল ট্রেন। বিশেষজ্ঞদের মতে, এই দুই ঘটনাই করোনা সংক্রমণ বৃদ্ধির ক্ষেত্রে অণুঘটক হিসাবে কাজ করেছে। শুধু মুম্বই, পুনে নয়, বিদর্ভ ও মারাঠওয়াড়ার মতো এলাকাতেও করোনা সংক্রমণের পরিমাণ বৃদ্ধি পেযেছে।

নীতি আয়োগের সদস্য (স্বাস্থ্য) ভিকে পাল বলেন, আমরা এখন যে পরিস্থিতির দিকে যাচ্ছি, তাতে কোভিডের ছড়িয়ে পড়া রুখতে কড়াকড়ি ফিরিয়ে আনার ফের প্রয়োজন পড়ছে। এই ভাইরাসকে হাল্কা করে দেখবেন না। অপ্রত্যাশিতভাবে তা আঘাত হানতে পারে।

ভারতে সবচেয়ে বেশি এক কোটি ১০ লাখ করোনা রোগী শনাক্ত হয় এ রাজ্যে। এ পর্যন্ত মহারাষ্ট্রে করোনায় প্রাণ হারিয়েছেন এক লাখ ৫৭ হাজার বাসিন্দা। প্রায় ২কোটি মানুষ এখন পর্যন্ত টিকা নিয়েছেন।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত