শিরোনাম:

নারায়ণগঞ্জে গ্যাস বিস্ফোরণে দগ্ধ ২

মধ্যরাতে বঙ্গবন্ধু সেতু পশ্চিম মহাসড়কে তীব্র যানজট

মাঠে গড়াচ্ছে পিএসএলের বাকি অংশ

যুক্তরাষ্ট্রকে সহযোগিতার প্রতিশ্রুতি ইসরায়েলের

মামুনুলের আরেক ‘স্ত্রীর’ সন্ধান চেয়ে ভাইয়ের জিডি

আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে পদক্ষেপ নিচ্ছেন জো বাইডেন

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ৯, ২০২১

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন দেশটিতে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণে গুরুত্বপূর্ণ নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন। বৃহস্পতিবার হোয়াইট হাউজ থেকে বাইডেন এ সংক্রান্ত পদক্ষেপের ঘোষণা করবেন। যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র খুবই সহজলভ্য। এজন্য দেশটিতে প্রায়ই মর্মান্তিক ঘটনা ঘটছে। এমনই প্রেক্ষাপটে এই নির্বাহী আদেশ জারি করতে যাচ্ছেন বাইডেন।

বাইডেনের নির্বাহী আদেশে অদৃশ্য অস্ত্রসহ বৈধভাবে সহজলভ্য হালকা আগ্নেয়াস্ত্র সংগ্রহ ও ব্যবহারের ওপর কিছুটা নিয়ন্ত্রণ আনা হবে। তবে আগ্নেয়াস্ত্র আইনে পরিবর্তন ছাড়া এ লড়াইয়ে সফলতার সম্ভাবনা খুবই কম। তারপর বারাক ওবামার মতো আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ কিছু একটা করার চেষ্টা করছেন বাইডেন।

যদিও যুক্তরাষ্ট্রে রক্ষণশীলদের কাছে আগ্নেয়াস্ত্র আইন খুবই স্পর্শকাতর। রিপাবলিকান দলের অধিকাংশ আইনপ্রণেতা আগ্নেয়াস্ত্র ব্যবহার নিয়ন্ত্রণ বা নিষিদ্ধের ঘোর বিরোধী। তারা এটাকে নাগরিক স্বাধীনতার ওপর হস্তক্ষেপের শামিল বলে মন্তব্য করেছে। তবে সম্প্রতি কলোরাডো ও জর্জিয়ায় সহিংস ঘটনা ঘটে।

এরপরই অনেকটা নড়েচড়ে বসেন বাইডেন। তিনি বলেন, আর এক মুহূর্তও সময় নষ্ট করতে চান না তিনি। সাধারণ পদক্ষেপের মাধ্যমে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণের মাধ্যমে প্রাণহানি কমানোর কথা বলেছেন বাইডেন। তিনি বলেন, একটি পূর্ণাঙ্গ আইন ছাড়া যুক্তরাষ্ট্রে আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণ করা সম্ভব নয়। এ নিয়ে চাপে ফেলার জন্য কংগ্রেসকে কিছু পদক্ষেপ নেয়ারও অনুরোধ জানিয়েছেন তিনি।

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত