শিরোনাম:

ঘুষ দিতে না পারায় মুভমেন্ট পাশসহ শতাধিক শ্রমিক আটক!

টিকিট না পেয়ে সোনারগাঁও হোটেলের সামনে সৌদিগামীদের বিক্ষোভ

হাসপাতালের ১১তলা থেকে লাফিয়ে পড়ে করোনা রোগীর আত্মহত্যা!

স্বর্ণের দাম বাড়ল

বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন কবরী

সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারে পুলিশ সদস্যদের প্রতি নির্দেশনা

অনলাইন ডেস্ক
প্রকাশিত : মার্চ ৬, ২০২১

সোনারদেশ২৪: ডেস্কঃ

সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশ সদস্যদের ভেবেচিন্তে ও সতর্কতার সঙ্গে বক্তব্য বা মন্তব্য করার নির্দেশনা দেয়া হয়েছে। সম্প্রতি পুলিশ সদর দপ্তর থেকে এ বিষয়ে একটি নির্দেশনা জারি করা হয়েছে।

পুলিশ হেডকোয়ার্টার্সের অ্যাডিশনাল ডিআইজি (কনফিডেন্সিয়াল) কাজী জিয়াউদ্দিনের স্বাক্ষর করা ওই নির্দেশনা স্মারকের বিষয় ছিল ‘পুলিশ সদস্য কর্তৃক সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ক্ষেত্রে সরকারি নির্দেশনা অনুসরণ প্রসঙ্গে’। এতে পাঁচ ধরনের নির্দেশনা দেয়া হয়।

স্মারকে বলা হয়, সামাজিক যোগাযোগের বিভিন্ন মাধ্যমে রাষ্ট্র, সরকার, জাতীয় গুরুত্বপূর্ণ ব্যক্তি, প্রতিষ্ঠান, ধর্ম বা অন্য কোনো ব্যক্তি, সার্ভিস, পেশার ভাবমূর্তি ক্ষুণ্ন হয় এমন কোনো পোস্ট, ছবি, অডিও বা ভিডিও আপলোড, কমেন্ট, লাইক, শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে পুলিশের ভাবমূর্তি বজায় রাখার বিষয়টি সর্বোচ্চ গুরুত্ব দেয়ার নির্দেশ দিয়ে বলা হয়, পুলিশের পোশাক পরিহিত অবস্থায় বাহিনীকে হেয় প্রতিপন্ন করে এমন যেকোনো পোস্ট দেয়া বা ছবি শেয়ার করা থেকে বিরত থাকতে হবে।

ওই স্মারকে বলা হয়, গুজব, ভিত্তিহীন, অসত্য ও অশ্লীল তথ্য প্রচার থেকে পুলিশ সদস্যদের বিরত থাকতে হবে। পাশাপাশি যেকোনো পোস্ট বা ভিডিওতে লাইক, কমেন্টস ও শেয়ার করার আগে অবশ্যই সত্যতা যাচাই করে নিতে হবে।

এছাড়া ডিসিপ্লিন ফোর্সের অংশ হিসেবে যেকোনো বক্তব্যের ক্ষেত্রে সিনিয়র-জুনিয়র অর্থাৎ অভ্যন্তরীণ শৃঙ্খলার বিষয়টি বিবেচনার কথাও স্মারকে বলা হয়েছে। বাংলাদেশ পুলিশের কোনো সদস্য এসব নির্দেশনার পরিপন্থী কোনো কাজ করলে তার বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণ করা হবে বলেও হুঁশিয়ার করা হয়।

এ প্রসঙ্গে পুলিশ হেডকোয়ার্টার্সের এআইজি মিডিয়া মো. সোহেল রানা বলেন, ‘সামাজিক যোগাযোগের মাধ্যমের ভুল ও অসচেতন ব্যবহারের নানা ভোগান্তি ও হয়রানি রয়েছে। বাংলাদেশ পুলিশ একটি সুশৃঙ্খল বাহিনী। এ বাহিনীর সদস্যরা যেন সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারের ফলে কোনো ধরনের বিচ্যুতির সঙ্গে জড়িয়ে না পড়ে, এ লক্ষ্যে তাদের আরো বেশি সতর্ক হওয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এ ব্যাপারে পুলিশ হেডকোয়ার্টার্স পুলিশ সদস্যদের সরকারি নীতিমালা ও নির্দেশনা অনুসরণ করার নির্দেশও দিয়েছে।’

পূর্ববর্তী সংবাদ পরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
  • সর্বাধিক পঠিত