শিরোনাম:

চীনের টিকা নিয়ে ইন্দোনেশিয়ায় করোনায় আক্রান্ত ৩৫০ চিকিৎসক

বিশ্বজুড়ে নতুন আতঙ্ক ‘সিংকহোল’, হঠাৎ করেই তৈরি হচ্ছে দানবীয় গর্ত

ধর্ষণ মামলায় লড়বেন মিথিলা

বিজ্ঞানীদের হতবাক করে ২৪ হাজার বছর পর ঘুম ভাঙল এই প্রাণীর

ভারতীয় ছেলেরা হট নয়, তাই ডেটিংয়েরও উপযুক্ত নাঃ শ্রীলেখা

বিবিএস ক্যাবলসকে দায়মুক্ত করলো বিএসইসি

অনলাইন ডেস্ক
প্রকাশিত : জুন ১, ২০২১

শেয়ার করুন

বিবিএস কেবলস লিমিটেডকে সকল দায় থেকে মুক্ত করেছে পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি)। কোম্পানির পক্ষ থেকে বিএসইসিতে জরিমানা মওকুফের আবেদনের পরিপ্রেক্ষিতে এ সিদ্ধান্ত নিয়েছে বিএসইসি।

জানা যায়, সিকিউরিটিজ আইন সম্পর্কে স্বচ্ছ ধারণা না থাকার কারণে তালিকাভুক্তির পরপরই কিছু সমস্যা হয়। ফলে কোম্পানির পরিচালকসহ কয়েকজনকে জরিমানা করে বিএসইসি। এরপর কোম্পানি জরিমানা মওকুফের জন্য আবেদন করে। শুনানি শেষে বিষয়টি সমাধান করে বিএসইসি। এখন সব অভিযোগ থেকে মুক্ত বিবিএস ক্যাবলস লিমিটেড।

বিবিএস ক্যাবলসের চেয়ারম্যান প্রকৌশলী আবু নোমান হাওলাদার জানান, বিবিএস ক্যাবলসকে জরিমানা করা হয় মূল্য সংবেদনশীল তথ্য প্রকাশ না করার জন্য। কিন্তু সেটি আসলে মূল্য সংবেদনশীল তথ্য ছিল না। তিনি বলেন, ‘বিষয়টি আমরা বিএসইসিকে অবহিত করেছি এবং ব্যাখ্যা দিয়েছি। এরই পরিপ্রেক্ষিতে আমাদের জরিমানা মওকুফ করা হয়েছে। এখন আর কোনো অমীমাংসিত বিষয় নেই। বিবিএস ক্যাবলস তালিকাভুক্তির পর থেকেই প্রতি বছর ভালো প্রতিবেদনের জন্য করপোরেট গভর্নেন্স অ্যাওয়ার্ড পেয়ে আসছে।

বিবিএস ক্যাবলস আর্থিক প্রতিবেদন পর্যালোচনা করে ২০২০ অর্থবছরে ১৯ কোটি ২০ লাখ ২৭ হাজার শেয়ারধারীকে ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ১০ শতাংশ বোনাস। সে সময়ে কোম্পানিটির শেয়ারপ্রতি মুনাফা (ইপিএস) হয়েছিল ৬ টাকা ৬৬ পয়সা। এই অর্থবছরে সর্বশেষ ৯ মাসে (জুলাই-মার্চ ২০২১) কোম্পানিটির শেয়ার প্রতি আয় হয়েছে ৪ টাকা ১০ পয়সা।

২০১৭ সালে পুঁজিবাজারে লেনদেন শুরু করে বিবিএস ক্যাবলস। তালিকাভুক্তির বছরই কোম্পানিটি শেয়ারহোল্ডারদের ২০ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস। ২০১৮ সালে ২৫ শতাংশ লভ্যাংশ দিয়েছে। এর মধ্যে ১০ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস। ২০১৯ সালে বোনাস ছিল ১০ ১০ শতাংশ, আর নগদ ছিল ১০ শতাংশ।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত