শিরোনাম:

জয়ার ‘ম্যাংগো শাড়ি’

বিভিন্ন অধিদপ্তরে জনবল নিয়োগে পিএসসির বিজ্ঞপ্তি

কোয়ারেন্টাইনে সাকিব-মোস্তাফিজের ঈদ

শেষ বৈশাখে রাজশাহী ঢেকেছে শীতের কুয়াশায়!

ঈদে সালমানের বিরিয়ানির অপেক্ষায় থাকেন শাহরুখ

এক ঘুমে ১৩ দিন!

অনলাইন ডেস্ক
প্রকাশিত : এপ্রিল ২৩, ২০২১

শেয়ার করুন

অন্য দুনিয়া ডেস্কঃ সোনারদেশ২৪:

একজন সুস্থ স্বাভাবিক মানুষের জন্য নির্দিষ্ট সময় পর্যন্ত ঘুম খুবই প্রয়োজন। বয়স ভেদে ঘুমের সময়ের তারতম্য রয়েছে। কিন্তু একবার ঘুমিয়ে এক সপ্তাহ বা তার বেশি সময় কাটানো একটু অস্বাভাবিক বটে!

তবে ইন্দোনেশিয়ার দক্ষিণ কালিমান্তান অঞ্চলের একটি মেয়ে একটানা সর্বোচ্চ ১৩ দিন ঘুমিয়েছেন। ইচা নামের এই মেয়ে প্রথম আলোচনায় আসে ২০১৭ সালে। একটানা এতক্ষণ ঘুমের জন্য তাকে বলা হয় ‘রিয়াল লাইফ স্লিপিং বিউটি’। আবার অনেকেই নাম দিয়েছেন ‘স্লিপিং ডটার অব সাউথ কালিমান্তান।’

২০১৭ সালের পর মাত্র দুইবার এরকম দীর্ঘ ঘুমের ঘটনা ঘটেছে। এছাড়া স্বাভাবিকভাবেই ঘুমাতেন ইচা। কিন্তু গত সপ্তাহে আবারো তার অবস্থা খারাপ হতে থাকে। একটানা সাতদিন ঘুমিয়ে কাটায় সে। এরপর তাকে হাসপাতালে নেওয়া হয়। তাকে পরীক্ষা নিরিক্ষা করেও সব স্বাভাবিক পাওয়া যায়। টানা নয় দিন ঘুমানোর পর জেগে ওঠে ইচা। কিন্তু তখনো সে শারীরিকভাবে অনেক দুর্বল ছিল।

কী কারণে এই টানা ঘুম এর ব্যাখ্যা এখনো জানা যায়নি। তবে চিকিৎসকরা মনে করছেন হাইপারসোমনিয়াতে ভুগছেন ইচা। এর ফলে অত্যাধিক ঘুম হয় এবং রোগী টানা অনেক দিন ঘুমিয়ে থাকেন। স্নায়ুর ক্ষতি অথবা জেনেটিক কারণে এটি হতে পারে বলে চিকিৎসকদের ধারণা।

ইচার বাবা স্থানীয় একটি পত্রিকায় জানান, মেয়ে যখন ঘুমিয়ে থাকে তিনি অনেকবার জাগানোর চেষ্টা করেন কিন্তু কোনো লাভ হয় না। কিন্তু কোনো খাবার দিলে ইচা তা চিবিয়ে খেয়ে নেয়। এমনকি এই সময় মা-বাবার সহযোগিতায় টয়লেটও যেতে পারে সে।

এই রোগের কোনো চিকিৎসা এখনো নেই বলে জানা গেছে। তবে ইচার মা-বাবা আশা করছেন তাদের মেয়ে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে।

তবে এরকম ঘটনা বিশ্বে এটিই প্রথম নয়। শারিক টোভার নামে এক কলম্বিয়ান মেয়ে টানা দুই মাস ঘুমিয়ে কাটাতে পারেন।

পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত