গুগল ডুয়োর বিদায়ঘণ্টা বাজিয়ে দিচ্ছে গুগল মিট

28

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ সোনারদেশ২৪:

গুগলের আরো একটি ব্যর্থ অ্যাপ বিদায় নিচ্ছে ইন্টারনেট দুনিয়া থেকে। সম্প্রতি ভিডিও কল, ভিডিও কনফারেন্সের জন্য মোটামুটি জনপ্রিয়তা পাওয়া গুগল মিট দিয়ে গুগল ডুয়োর বিদায় ঘণ্টা বাজিয়ে দিয়েছে গুগল।

গুগলের ভেতরের খবর প্রকাশ করার জন্য বিখ্যাত একটি সংবাদ মাধ্যম বলছে, আগামী কয়েক মাসের মধ্যে গুগল ডুয়ো আর থাকবে না। এটির জায়গা দখল করবে গুগল মিট। গুগল ডুয়োকে মূলত অ্যাপলের ফেসটাইমের বিকল্প হিসেবে তৈরি করেছিলো গুগল। কিন্তু অ্যাপটি তেমন জনপ্রিয়তা পায়নি।

গুগলের জি স্যুট বিভাগের সেবা প্রধান জ্যাভিয়ের সোলটেরো মনে করেন, গুগল ডুয়ো এবং গুগল মিট একই ধরনের অ্যাপ। সুতরাং এই দুটি একসঙ্গে কারো ফোনে থাকার কোনো মনে হয় না।

সোলটেরো নতুন একটি উদ্যোগ গ্রহণের চিন্তা করছেন। তিনি যার নাম দিয়েছেন- ডুয়েট (ডুয়ো ও মিট)। এই উদ্যোগে যে ফিচারগুলো ডুয়োতে আছে কিন্তু মিটে নেই, তা তিনি মিটে যোগ করার চিন্তা করছেন এবং এর মাধ্যমেই ডুয়োর বিদায় ঘটে যেতে পারে।

গুগল ডুয়ো অ্যাপটি ২০১৬ সালে বাজারে আসে। কিন্তু এটি কখনোই সেভাবে আলোচনায় আসেনি। ভিডিও কলিংয়ের জন্য বেশির ভাগ মানুষই হোয়াটসঅ্যাপ, ফেসবুক মেসেঞ্জার ব্যবহার করেন। গত এক বছরে দারুণ জনপ্রিয়তা পেয়েছে জুমও। ফলে গুগল ডুয়ো অনেকটা আড়ালেই পড়ে ছিলো।

কিন্তু গুগল মিট সে তুলনায় হঠাৎ করেই জনপ্রিয়তা পেয়ে গেছে। গুগল মিট অবশ্য গুগলের একেবারে নতুন কোনো সেবা নয়। জি স্যুট ব্যবহারকারিদের জন্য গুগল মিট আগে থেকেই ছিলো। সম্প্রতি জুমের জনপ্রিয়তায় ভাটা ফেলার উদ্দেশ্যে গুগল মিট সবার জন্য উন্মুক্ত করে দেয় গুগল।

You might also like