সোমবার, ২৪শে জুন,
২০২৪

  • তথ্য প্রযুক্তি

  • আইফোন ও অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সর্তক করল গুগল


    সোনারদেশ ২৪ ডেস্ক


    বুধবার, ২১শে ফেব্রুয়ারি,

    ২০২৪

    /

    261 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    স্মার্টফোন অ্যাপে কৃত্রিম বুদ্ধিমত্তা ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা এবং গোপনীয়তা ঝুঁকির বিষয়ে সব অ্যান্ড্রয়েড এবং আইফোন ব্যবহারকারীদের সর্তক করেছে টেক জায়ান্ট গুগল। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

    গুগলের জেমিনি অ্যাপ প্রাইভেসি হাব ব্লগের মাধ্যমে গ্রাহকের জেমিনি অ্যাপে যে কোনো কথোপকথনের সময় তাদের গোপন তথ্য দেয়া থেকে বিরত থাকার আহ্বান জানিয়েছে গুগল।

    জেমিনি অ্যাপস অনেকটা সুপারচার্জড গুগল অ্যাসিস্ট্যান্টের মতো। ব্লগে গ্রাহকের উদ্দেশ্যে বলা হয়েছে,  অনুগ্রহ করে আপনার কথোপকথনে নিজেদের গোপনীয় তথ্য বা এমন কোনো ডেটা লিখবেন না, যা আপনি চান না কোনো পর্যালোচক দেখুক কিংবা গুগল তার পণ্য, পরিষেবা এবং মেশিন লার্নিং প্রযুক্তি উন্নত করতে ব্যবহার করুক।

    কেন একজনকে তার ব্যক্তিগত তথ্য জেমিনি অ্যাপে দেয়া এড়াতে হবে, তার ব্যাখ্যাও দিয়েছে গুগল। টেক জায়ান্টটি বলেছে, একবার কোনো কথোপকথন পর্যালোচনা করা হলে, সেটি একটি নির্দিষ্ট সময়ে জন্য সেখানে থেকে যায়। ব্যবহারকারী যদি তার জেমিনি অ্যাপের কার্যকলাপ মুছেও ফেলে তবুও একটি নির্দেষ্ট সময়ের জন্য সেগুলো সরানো হয় না। কারণ এই কথোপকথনগুলো আলাদা সংরক্ষণ করা হয় এবং সেগুলো কোনো ব্যবহারকারীর গুগল অ্যাকাউন্টের সঙ্গে কানেক্টেড থাকে না।

    ব্যবহারকারীর কথোপকথন বা কনভারসেশনসগুলো তিন বছর পর্যন্ত সরানো হয় না। এবং সেই কথোপকথনে ব্যবহারকারীর গোপানীয় তথ্যাদিও থাকতে পারে বলে জানিয়েছে গুগল।

    গ্রাহকদের উদ্দেশে আরও বলা হয়েছে, আপনাদের যেসব কথোপকথন এবং প্রয়োজনীয় তথ্যাদি যেমন আপনার ভাষা, ডিভাইসের ধরন, আপনার লোকেসন বা ফিডব্যাক যদি কোনো মানব পর্যালোচক পর্যালোচনা করে থাকেন, তাহলে আপনি যদি আপনার জেমিনি অ্যাপের কার্যকলাপ মুছেও ফেলেন, তা সত্ত্বেও সেগুলো সরানো হয় না।

    এমনকি জেমিনি অ্যাপসের অ্যাক্টিভিটি বন্ধ থাকার পরও ব্যবহারকারীর কথোপকথন তাদের অ্যাকাউন্টে ৭২ ঘণ্টা পর্যন্ত সংরক্ষণ করা হয়। কারণ এটি গুগলকে তার পরিষেবা প্রদান এবং যেকোনো প্রতিক্রিয়া তৈরিতে সহায়তা করে। তবে এই অ্যাক্টিভিটি ব্যবহারকারী তাদের জেমিনি অ্যাপস অ্যাক্টিভিটিতে দেখতে পাবেন না।

    তাছাড়া আপনার অজান্তে ভয়েস অ্যাক্টিভেশন দিয়েও জেমিনি অ্যাক্টিভেট হয়ে যেতে পারে। ব্লগ পোস্টে এ বিষয়ে গুগলের ব্যাখ্যা, ‘হেই গুগল’ এর মতো কোনো শব্দের কারণে আপনার অজান্তেই জেমিনি অ্যাক্টিভেটে হয়ে যেতে পারে।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd