বৃহস্পতিবার , ২৫শে জুলাই,
২০২৪

  • অর্থনীতি

  • সরকারি কর্মচারীদের বিনিয়োগের খবরে পুঁজিবাজারে বড় উত্থান


    সোনারদেশ ২৪ ডেস্ক


    বৃহস্পতিবার , ৪ঠা জুলাই,

    ২০২৪

    /

    19 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    বাংলাদেশের পুঁজিবাজারে সরকারি কর্মচারীদের বিনিয়োগের অনুমতি দিতে পারে জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রণালয় সরকারি কর্মচারী (আচরণ) বিধিমালা, ১৯৭৯- এর একটি খসড়া সংশোধনী আইন মন্ত্রণালয়ে পাঠিয়েছে, যা যাচাইয়ের পর ফেরত এসেছে। এমন খবরের পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৪ জুলাই) দেশের শেয়ারবাজারে সূচকে বড় উত্থান হয়েছে। এ উত্থানে বিনিয়োগকারীদের মধ্যে স্বস্তি ফিরেছে। 

    ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (৪ জুলাই) সূচকের বড় উত্থানের মধ্যে দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন আগের কার্যদিবসের চেয়ে ডিএসই ও সিএসইতে টাকার পরিমাণে লেনদেন বেড়েছে। তবে, ডিএসই ও সিএসইতে লেনদেনে অংশ নেওয়া অধিকাংশ কোম্পানির শেয়ার এবং মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম বেড়েছে।

    ডিএসই ও সিএসই সূত্রে জানা গেছে, দিন শেষে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১২৩.৭১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৪৯৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসই শরিয়া সূচক ২২.১৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ২০৮ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৩৮.৪০ পয়েন্ট বেড়ে ১ হাজার ৯৫১ পয়েন্টে দাঁড়িয়েছে।

    ডিএসইতে মোট ৩৯৬টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ৩৬৫টি কোম্পানির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত আছে ১৮টির।

    বৃহস্পতিবার ডিএসইতে মোট ৭৭০ কোটি ৭০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৩৯ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

    অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ২০২.১৬ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ৯ হাজার ৩৩১ পয়েন্টে। সার্বিক সূচক সিএএসপিআই ৩৩৪.৩১ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ২৫৭ পয়েন্টে, শরিয়া সূচক ১৬.০৪ পয়েন্ট বেড়ে ১ হাজার ১৫ পয়েন্টে এবং সিএসই৩০ সূচক ২৪২.৮৯ পয়েন্ট কমে ১২ হাজার ২০৪ পয়েন্টে অবস্থান করছে।

    সিএসইতে ২৪৭টি কোম্পানির শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এর মধ্যে শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে ২০১টি কোম্পানির, কমেছে ২৭টির এবং অপরিবর্তিত আছে ১৯টির।

    দিন শেষে সিএসইতে ২৪ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd