শুক্রবার, ১৮ই অক্টোবর,
২০২৪

  • অন্যান্য লাইফস্টাইল

  • মুর্শিদাবাদি চিকেন সাসলিক


    সোনারদেশ ২৪ ডেস্ক


    শুক্রবার, ৯ই আগস্ট,

    ২০২৪

    /

    48 বার পড়া হয়েছে


    a মুর্শিদাবাদি চিকেন সাসলিক। ছবি: সংগৃহীত

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    সাপ্তাহিক ছুটির দিনে বাসায় একটু ভিন্ন কিছু রান্না করার পরিকল্পনা থাকে অনেকের। আপনিও যদি তাদের একজন হয়ে থাকেন তাহলে রান্না করতে পারেন মুর্শিদাবাদি চিকেন সাসলিক। রেসিপি জেনে নিন। 

    উপকরণ: ৫০০ গ্রাম মুরগির মাংস (কিউব করে কাটা), আধা কাপ টক দই, ২টি পেঁয়াজ, ১ টেবিল চামচ আদা কুচি, ৭/৮ কোয়া রসুন, ৪/৫টি কাঁচা মরিচ,  ১ কাপ ধনিয়া পাতা কুচি, ১ চা চামচ গোলমরিচ গুঁড়া, ১ টেবিল চামচ ধনিয়া গুঁড়া, ১ চা চামচ আমচুর গুঁড়া,  ৪ টেবিল চামচ মাখন, ৩/৪ টুকরা কাঠ-কয়লা, ২ টেবিল চামচ সরিষার তেল এবং পরিমাণ মতো লবণ।

    প্রণালী: পেঁয়াজ, আদা, রসুন, কাঁচা মরিচ ও ধনিয়াপাতা একসঙ্গে বেটে নিতে হবে। এরপর একটি বড় বাটিতে টক দই ভালো করে ফেটিয়ে নিয়ে তার মধ্যে বাটা মশলা, গোলমরিচ গুঁড়া, ধনিয়া গুঁড়া, আমচুর গুঁড়া, লবণ আর সরিষার তেল মিশিয়ে নিতে হবে। এই সব কিছু দিয়ে মাংসের টুকরোগুলো মেখে ১ ঘণ্টা ফ্রিজের নরমাল চেম্বারে রেখে দিন। তারপর মাংসের টুকরোগুলো কাবাব স্টিকে গেঁথে নিতে হবে। 

    এ বার ফ্রায়িং প্যানে মাখন গরম করে কবাবগুলো ভেজে একটি বাটিতে তুলুন। আরেকটি ছোট বাটিতে গরম কাঠ-কয়লা নিয়ে এর মধ্যে ঘি দিন। এবার এই ছোট বাটিটি কাবাবের বাটিতে রাখুন। যাতে কাঠ-কয়লার ধোয়া কাবাবে ছড়িয়ে পড়তে পারে। এজন্য আধা ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন। এজন্য কাঠ-কয়লার বাটিসহ কাবাবের বাটি আধা ঘণ্টা ঢাকা দিয়ে রাখুন।

    এরপরে মেয়োজিন আর কাসুন্দি মিশিয়ে পরিবেশন করতে পারেন মুর্শিদাবাদি চিকেন সাসলিক।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd