বৃহস্পতিবার , ২৫শে জুলাই,
২০২৪

  • আন্তর্জাতিক

  • বেরিলের তাণ্ডবে লন্ডভন্ড টেক্সাস, বাতিল ১৩০০ ফ্লাইট


    সোনারদেশ ২৪ ডেস্ক


    মঙ্গলবার, ৯ই জুলাই,

    ২০২৪

    /

    19 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    যুক্তরাষ্ট্রের টেক্সাস অঙ্গরাজ্যে তাণ্ডব চালিয়েছে হারিকেন বেরিল। এতে হিউস্টন শহরে প্রাণ হারিয়েছেন অন্তত ৩ জন; বাতিল করা হয়েছে ১৩শর বেশি ফ্লাইট।

    মঙ্গলবার (৯ জুলাই) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

    প্রতিবেদনে বলা হয়, ঘূর্ণিঝড় বেরিল দক্ষিণ-পূর্ব টেক্সাসে আঘাত হেনেছে। প্রচণ্ড বৃষ্টি এবং প্রবল বাতাসের ঝোড়ো হাওয়া নিয়ে আঘাত হানা এই ঝড়ে ২৭ লাখেরও বেশি মানুষের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। ঝড়ে প্রাণ হারিয়েছন কমপক্ষে দুইজন। হিউস্টন বিমানবন্দরে বাতিল করা হয়েছে ১৩শর বেশি ফ্লাইট। এর প্রভাবে বিপর্যস্ত হয়ে পড়েছে গোটা এলাকার জনজীবন।

    জানা যায়, স্থানীয় সময় সোমবার (৮ জুলাই) ভোরে ভারি বৃষ্টি ও তীব্র বাতাসের সঙ্গে টেক্সাসের উপকূলীয় শহর মাটাগোর্ডার কাছে আছড়ে পড়ে হারিকেনটি। এ সময় বাতাসের গতিবেগ ছিল ঘণ্টায় ১৩০ কিলোমিটার।

    যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হারিকেন সেন্টার (এনএইচসি) বলছে, ক্যাটাগরি ওয়ান শক্তিমাত্রায় পরিণত হারিকেন বেরিলের প্রভাবে শহরে বন্যা হতে পারে। এটি স্থানীয় সময় সোমবার দুর্বল হয়ে ক্রান্তীয় ঝড়ে পরিণত হওয়ার কথা। মঙ্গলবার এটি ক্রান্তীয় নিম্নচাপে পরিণত হতে পারে।

    সোমবারের এই ঝড়ের পর হিউস্টনের শহরতলিতে পুলিশ ইতোমধ্যেই উদ্ধার কার্যক্রম পরিচালনা শুরু করেছে। মার্কিন পূর্বাভাস প্রদানকারী সংস্থা অ্যাকুওয়েদারের মতে, জুলাই মাসে টেক্সাসের এই ধরনের হারিকেনের আঘাত বেশ কিছুটা বিরল।

    এছাড়া টেক্সাসে আসার আগে ক্যারিনীয় দ্বীপপুঞ্জ বেরিল জামাইকা, গ্রেনাডা ও সেন্ট ভিনসেন্ট অতিক্রম করে। তীব্র ঝড়ের আঘাতে এসব স্থানে বহু ভবন ও বিদ্যুতের খুঁটি ভেঙে পড়ে; নিহত হন অন্তত ১১ জন।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd