সোমবার, ২৪শে জুন,
২০২৪

  • আন্তর্জাতিক

  • ফ্রান্সে আগাম নির্বাচনের ঘোষণা


    সোনারদেশ ২৪ ডেস্ক


    সোমবার, ১০ই জুন,

    ২০২৪

    /

    16 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    নিজ দেশে ইউরোপীয় পার্লামেন্ট নির্বাচনে ডানপন্থীদের কাছে পরাজিত হয়ে আগাম জাতীয় নির্বাচনের ঘোষণা দিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ। বুথফেরত জরিপে ম্যাক্রোঁ সমর্থিত দল বড় ব্যবধানে পিছিয়ে থাকায় দেশটির পার্লামেন্ট বিলুপ্ত ঘোষণা করেন তিনি। ম্যাক্রোঁর ঘোষণা অনুযায়ী, প্রথম ধাপে আগামী ৩০ জুন পার্লামেন্টের নিম্নকক্ষের ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এরপর ৭ জুলাই দ্বিতীয় ধাপের ভোট হবে।

    সোমবার (১০ জুন) এক প্রতিবেদনে এই খবর জানায় ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স।

    রোববার (৯ জুন) ইউরোপীয় পার্লামেন্টের সদস্য ২১টি দেশে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। অবশ্য এ ভোটগ্রহণ শুরু হয় গত বৃহস্পতিবার। কারণ, ৬ থেকে ৯ জুনের মধ্যে যেকোনো দিন ভোটগ্রহণের সুযোগ ছিল সদস্য দেশগুলোর। কোনো কোনো দেশে দুদিনও ভোট নেওয়া হয়েছে।

    বুথফেরত জরিপের ফলাফল রোববার (৯ জুন) আসতে শুরু করলে দেখা যায়, সার্বিকভাবে এ নির্বাচনে ভালো করেছে ডানপন্থী দলগুলো। যদিও মধ্যপন্থী, উদার ও গ্রিন পার্টিগুলো সবাই মিলে ৭২০ আসনের এই পার্লামেন্টে ভারসাম্যপূর্ণ একটি ফলাফল পেতে যাচ্ছে। কিন্তু এতে ফ্রান্সে বড় ধাক্কা খায় ম্যাক্রোঁর দল।

    বুথফেরত জরিপের বরাত দিয়ে আল-জাজিরার প্রতিবেদনে বলা হয়, নির্বাচনে ডানপন্থী মেরিন লে পেন প্রতিষ্ঠিত ন্যাশনাল র‍্যালি পেতে যাচ্ছে ৩২ শতাংশ ভোট। বর্তমানে দলটির নেতৃত্বে আছেন ২৮ বছর বয়সী জর্দান বারদেলা।

    এ নির্বাচনে ম্যাক্রোঁর রেনেসাঁ পার্টি পেতে যাচ্ছে ১৫ শতাংশ ভোট যা ন্যাশনাল র‍্যালির চেয়ে অর্ধেকেরও কম। অন্যদিকে, সোশ্যালিস্টরা পেতে যাচ্ছে ১৪ শতাংশ ভোট।

    আগাম নির্বাচনের ঘোষণা উপলক্ষে দেওয়া ভাষণে ম্যাক্রোঁ বলেন, ‘স্পষ্ট অবস্থান নেওয়ার জন্য এটা গুরুত্বপূর্ণ সময়। আমি আপনাদের বার্তা ও উদ্বেগ শুনেছি এবং আমি সেগুলো বিনা জবাবে এড়িয়ে যেতে পারি না। শান্তি ও সম্প্রীতির সঙ্গে কাজ করতে ফ্রান্সের সুস্পষ্ট সংখ্যাগরিষ্ঠতা প্রয়োজন।’

    বিশ্লেষকেরা মনে করছেন, আগাম নির্বাচনের ঘোষণা দিয়ে ঝুঁকি নিয়েছেন ম্যাক্রোঁ। তবে আগাম নির্বাচনের এ ঘোষণাকে স্বাগত জানিয়েছেন মেরিন লে পেন। তিনি বলেন, ‘আসন্ন জাতীয় নির্বাচনে জনগণ আমাদের ওপর আস্থা রাখলে, আমরা ক্ষমতা গ্রহণে প্রস্তুত।’

    ম্যাক্রোঁর মতো জার্মানিতে ইউরোপীয় পার্লামেন্টের নির্বাচনে বাজে ফলাফল করেছে চ্যান্সেলর ওলাফ শলৎসের সোশ্যাল ডেমোক্র্যাটসও। অন্যদিকে অবশ্য ভালো ফল করেছে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির দল।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd