শনিবার, ২৭শে এপ্রিল,
২০২৪

  • অর্থনীতি

  • প্রধানমন্ত্রীর ছবিযুক্ত নতুন নোটের বিষয়ে যা জানা গেল


    সোনারদেশ ২৪ ডেস্ক


    বৃহস্পতিবার , ১৪ই মার্চ,

    ২০২৪

    /

    19 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    সম্প্রতি সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে ভাইরাল হয়েছে নতুন ৫০ টাকার নোট। নোটটির এক পৃষ্ঠে রয়েছে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এবং অপর পৃষ্ঠে মেট্রো রেলের ছবি। এটি ছড়িয়ে পড়ার পর থেকে সবাই নোটটির খোঁজে নেমেছেন। আসলে এটি স্মারক নোট, বিনিময়যোগ্য নয়।

    মঙ্গলবার (১২ মার্চ) বিজ্ঞান ও বিস্ময়’ নামের একটি ফেসবুক গ্রুপে ছবিটি পোস্ট করা হয়। ওই গ্রুপের সদস্য সংখ্যা প্রায় ৬ লাখ। গ্রুপের অ্যাডমিন জাগ্রত রাকিব নামের আইডি থেকে এটি পোস্ট করা হয়েছে। লিখা হয়েছে, ‘৫০ টাকার নতুন নোট।’

    বিষয়টি নিয়ে খোঁজ করলে জানা যায়, প্রধানমন্ত্রী ও মেট্রোরেলের ছবিযুক্ত নতুন ৫০ টাকার নোটটি স্মারক, বিনিময়যোগ্য নয়। ওই নোটের মধ্যেও তাই লিখা রয়েছে। কিন্তু বিষয়টি অনেকেই খেয়াল করেননি। সবাই মনে করছেন নতুন নোট এসেছে। মূলত, প্রথম মেট্রোরেল চালুর সময় স্মারক নোটটি অবমুক্ত করা হয়।

    বাংলাদেশ ব্যাংকের ওয়েবসাইটে বলা হয়েছে, ২০২২ সালের ২৮ ডিসেম্বর বাংলাদেশের প্রথম মেট্রোরেলের উদ্বোধন উপলক্ষে বাংলাদেশ ব্যাংক ৫০ টাকা মূল্যমানের একটি স্মারক নোট মুদ্রণ করেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ওইদিন স্মারক নোটটি আনুষ্ঠানিকভাবে অবমুক্ত করেন।

    প্রসঙ্গত, কোনো দেশের কেন্দ্রীয় ব্যাংক যখন জাতীয় ও আন্তর্জাতিকভাবে গুরুত্বপূর্ণ কোনো ব্যক্তি, প্রতিষ্ঠান, স্থান ও ঘটনাকে স্মরণীয় করে রাখার জন্য কোনো প্রতীকী ধাতব মুদ্রা বা কাগজের নোট ছাপে, সেটিকেই স্মারক মুদ্রা বা নোট বলে। এটি দিয়ে লেনদেন করা যায় না।


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd