বৃহস্পতিবার , ২৫শে জুলাই,
২০২৪

  • অর্থনীতি

  • কাঁচা মরিচের কেজি ৩০০ টাকা, সবজির দামও চড়া


    সোনারদেশ ২৪ ডেস্ক


    শুক্রবার, ৫ই জুলাই,

    ২০২৪

    /

    23 বার পড়া হয়েছে


    a

    সোনারদেশ২৪: ডেস্কঃ


    বেড়েছে কাঁচা মরিচের দাম। রাজধানীর বাজারে শুক্রবার (৫ জুলাই) ৩০০ টাকা কেজি কাঁচা মরিচ বিক্রি হতে দেখা গেছে।

    এদিকে বৃষ্টি ও বন্যার কারণে সরবরাহ কম থাকায় অধিকাংশ সবজির দাম বেড়েছে। দেশি কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ৩০০ টাকায়। আমদানি করা কাঁচা মরিচ বিক্রি হচ্ছে ২৮০ টাকা।  গত সপ্তাহের তুলনায় অন্যান্য সবজির দামও বেড়েছে ২০ থেকে ৩০ টাকা। মিষ্টি কুমড়া ও পটল ছাড়া ৫০ টাকার নিচে নেই কোনো সবজি দাম।

    শুক্রবার (৫ জুলাই) সকালে রাজধানীর ধানমন্ডিসহ বিভিন্ন কাঁচাবাজার ঘুরে বিক্রেতাদের সঙ্গে কথা বলে জানা যায়, গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে কেজি প্রতি কাঁচা মরিচের দাম বেড়েছে ৮০ থেকে ১০০ টাকা। গত সপ্তাহের যে কাঁচা মরিচ বিক্রি হয়েছে ২০০ টাকায় আজ তা বিক্রি হচ্ছে ২৮০ থেকে ৩০০ টাকায়। 

    এছাড়া বৃষ্টি বন্যার অজুহাতে সরবরাহ কম থাকার কারণে ঊর্ধ্বমুখী সব সবজির দাম। বেগুন প্রতি কেজি ১০০ টাকা, করলা ১০০ টাকা, পেঁপে ৫০ টাকা, কচুর লতি ৮০ টাকা, গাজর ৮০ টাকা, প্রতিটি পিস লাউ, বাঁধাকপি ও ফুলকপি ৭০ থেকে ৮০ টাকা, টমেটো ১৬০ টাকা, চিচিঙ্গা ৬০, শশা ৮০, বরবটি ১০০, ঢেড়শ ৬০, পটল ৪০, কুমড়া ৩০ টাকা, কাঁকরোল ৮০ টাকায় বিক্রি হচ্ছে।

    অন্যদিকে, মুদি বাজারে গত এক সপ্তাহের ব্যবধানে দেশি পেঁয়াজের দামও কেজিতে ১০ টাকা বেড়ে এখন ১০০ টাকায় বিক্রি হচ্ছে। আলু বিক্রি হচ্ছে ৬০ টাকায়। রসুন ২২০ ও আদা ৩৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। 

    এদিকে ব্রয়লার মুরগির দাম কিছুটা কমেছে। প্রতি কেজি ব্রয়লার মুরগি বিক্রি হচ্ছে ১৮০ টাকায়। সোনালি মুরগির কেজি ২৮০ থেকে ৩০০ টাকা দরে বিক্রি হচ্ছে। গরুর মাংসের কেজি ৮০০ টাকা ও খাসির মাংসের কেজি ১১০০ টাকায় বিক্রি হচ্ছে।

    মাছের উৎপাদন ও সরবরাহ কম থাকার কারণে গত সপ্তাহের তুলনায় এ সপ্তাহে মাছের দাম বৃদ্ধি পেয়েছে। আকার ভেদে রুই মাছের দাম কেজি প্রতি ৫০ টাকা বেড়েছে। এখন মাঝারি সাইজের রুই মাছ বিক্রি হচ্ছে ৩৮০ থেকে ৪০০ টাকায়। যা গত সপ্তাহে ছিল ৩০০ থেকে ৩৫০ টাকায়। চাষের পাঙাস কেজি ২০০ থেকে ২২০টাকা, তেলাপিয়া ২২০, কই ৩৫০ টাকা, পাবদা  মানভেদে ৪৫০ থেকে ৫০০ টাকা, চিংড়ি ৮০০ থেকে ৯০০ টাকায় বিক্রি হচ্ছে।

    রাজধানীর নিউমার্কেটের বনলতা কাঁচাবাজারে বিক্রেতা তামিম মৃধা রাইজিংবিডিকে বলেন, বৃষ্টি ও বন্যার জন্য উৎপাদন ক্ষতিগ্রস্ত হওয়ায় বাজারে কাঁচা মরিচের সরবরাহ কমে গেছে। আমদানিও কম হচ্ছে। তাই দাম বাড়ছে।

    রাজধানীর সালেক গার্ডেন কাঁচাবাজারে কেনাকাটা করতে আসা বেসরকারি চাকরিজীবী লোকমান হোসাইন রাইজিংবিডি বলেন, ৫০ টাকার নিচে কোনো সবজি নেই। মাছের বাজারে আগুন। সব মাছের দাম বৃদ্ধি পেয়েছে। 


    সংবাদটি শেয়ার করুন


    সম্পাদক ও প্রকাশকঃ জিয়াউল হক
    নির্বাহী সম্পাদকঃ মোস্তাক আহম্মেদ নওশাদ


    যোগাযোগ- মুজিব সড়ক, কমিউনিটি হাসপাতাল ৫ তলা, সিরাজগঞ্জ
    ইমেইল- sonardesh24.corr@gmail.com
    মোবাইল : 01324 977 175, 01716-076444




    Copyright © 2024 - All right reserved by Sonar Desh 24 Ltd