লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

এসে গেল মাতৃত্বের উদ‌যাপনের সময়। অথচ করোনাভাইরাসের জেরে দেশজুড়ে চলছে লকডাউন। এই অবস্থায় মাকে কী উপহার দেওয়া যায়, তা নিয়ে অনেকে ভেবেই কূল-কিনারা করতে পারছেন না। চিন্তা নেই। আমরা এখন নজর রাখব বুদ্ধিমত্ত্বার সঙ্গে মায়ের জন্য তৈরি করা এমন কয়েকটি উপহারের দিকে, যা দেখে মন ভিজবেই মা জননীর।

কেক বেক করুন

যে কোনও সেলিব্রেশনেই এখন খুব কমন হয়ে গিয়েছে কেক কাটার চল। জন্মদিন হোক বা বিবাহবার্ষিকী, বা অন্য কোনও অনুষ্ঠান, কেক কেটে সেলিব্রেট করার মজাই আলাদা। লকডাউনের এই মাদার্স ডে-তে নিজে হাতে মায়ের জন্য কেক বেক করুন। খুব সামান্য যে ২-৩টি উপকরণ কেক বানাতে লাগে, তা লকডাউনের বাজারে পেতে আপনাকে খুব একটা সমস্যায় পড়তে হবে না। ছোট কাপ বা কফি মাগে বানাতে পারেন বিভিন্ন স্বাদের রকমারি কেকও।

মায়ের পছন্দের খাবার রাঁধুন

লকডাউনে বাড়ির গৃহিণীদের কাজের চাপ অনেকটাই বেড়ে গিয়েছে। রোজ নিশ্চয়ই লক্ষ করেছেন যে, পরিচারকের অনুপস্থিতিতে কঠোর পরিশ্রম করে রোজ আপনার সব চাহিদা মিটিয়ে যাচ্ছেন আপনার মা। তাই মাদার্স ডে-র বিশেষ দিনটায় তাঁকে সম্পূর্ণ ছুটি দিন। আর নিজে রাঁধুন তাঁর পছন্দের খাবারগুলি। প্রাতঃরাশ থেকে নৈশভোজ – সবেতেই মনের মতো খাবারগুলিতে যেন মা পান আপনার হাতের ছোঁয়া।

চকোলেট ও বিশেষ বার্তা বা নোট

খুব ভালো উপহার হয়ে উঠতে পারে আপনার নিজের হাতে তৈরি করা মায়ের জন্য কোনও গ্রিটিংস কার্ড বা বিশেষ বার্তা। সেই কার্ডে মায়ের জন্য বিশেষ কোনও কবিতা বা লাইন লিখতে পারেন, যা আপনার মায়ের মনকে আনন্দে ভরিয়ে দেবে। মায়ের শোয়ার টেবিলের কাছে সেই কার্ড আর পাশে চকোলেট রেখে দিতে পারেন। যাতে ঘুম থেকে উঠেই সন্তানের ভালোবাসায় তাঁর খুব সুন্দরভাবে দিনটি শুরু হয়।

মায়ের জন্য ডিজিটাল উপহার

মাকে নিয়ে সিনেমা দেখতে যাওয়ার উপায় এখন নেই। কাজেই ডিজিটাল প্ল্যাটফর্মই এখন অসয়মের সাথী। কোনও বিশেষ সাইট বা তার কোনও শোয়ের স্ট্রিমিং সাবস্ক্রাইব করে মাকে উপহার দিতে পারেন এই বিশেষ দিনে। অথবা কোনও ই-বুক বা অডিয়ো বুক সাবস্ক্রাইব করে উপহার দেওয়ার ভাবনাটাও মন্দ নয়।

বিশেষ ভিডিও তৈরি

মায়ের আর আপনার বিভিন্ন মুহূর্তের ছবি নিয়ে মোবাইলে একটি ভিডিয়ো তৈরি করে মাকে উপহার দিতে পারেন। সেই ভিডিয়োতে লিখে দিন মায়ের মন ভিজিয়ে দেওয়ার মতো কয়েকটা লাইন।