লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

মহামারি করোনা ভাইরাসের এই সময়ে হৃৎপিণ্ড সুস্থ রাখতে শরীরচর্চার পাশাপাশি খেতে হবে সঠিক খাবারও। একই সঙ্গে বাড়াতে হবে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতাও।

পুষ্টিবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে হৃদযন্ত্র সুস্থ রাখতে সহায়ক তিনটি খাবার সম্পর্কে জেনে নিন আজকের এই ফিচারে- প্রোটিনের উৎস ডিম

হৃদযন্ত্রের সুস্থতার জন্য উপকারী হচ্ছে প্রোটিনসমৃদ্ধ ডিম। হার্ট জার্নালে প্রকাশিত এক গবেষণা থেকে জানা যায়, প্রতিদিন ডিম খেলে হৃদরোগের ঝুঁকি কমে।

গবেষণায় আরও বলা হয়, প্রতিদিন একটার বেশি ডিম খাওয়া যাবে না। বেরিজাতীয় খাবার বেরিজাতীয় খাবার হৃদযন্ত্র সুরক্ষিত রাখতে সাহায্য করে।

গবেষণায় দেখা গেছে, প্রতিদিন এক কাপ (১৫০ গ্রাম) করে ব্লুবেরি খেলে রক্তনালির কার্যকারিতা উন্নত হয়। এটি উচ্চ অ্যান্থোসায়ানিন নামক অ্যান্টিঅক্সিডেন্টসমৃদ্ধ, যা হৃদরোগ প্রতিরোধে সহায়তা করে।

পালংশাক সবুজ সবজি পালংশাক হৃৎপিণ্ড সুস্থ রাখতে সাহায্য করে। এই সবজি ভিটামিন কে’র ভালো উৎস। এতে রয়েছে আরও নানা রকম পুষ্টি উপাদান। এসব পুষ্টি উপাদান হৃৎপিণ্ড সুস্থ রাখতে এবং আর্থ্রাইটিস ও রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়া চোখের সুরক্ষায় গাঢ় সবুজ পালংশাক খুবই উপকারী।