বিনোদন ডেস্কঃ সোনারদেশ২৪:

বিশ্বের নামজাদা ব্র্যান্ডগুলো একদিনে সবার কাছে পৌঁছতে পারেনি। এর পেছনে রয়েছে হাজারো নানন্দিক ও আকর্ষণীয় বিজ্ঞাপন আইডিয়া। একটি স্লোগান একটি কোম্পানির ভাগ্য পরিবর্তন করতেও সক্ষম।

নন্দিত ও নিন্দিত বিজ্ঞাপন প্রচারের মাধ্যমে মানুষের কাছে কোনো পণ্যের ব্র্যান্ডের নাম পৌঁছে দেওয়ার চেষ্টা এখনো সর্বত্র বিরাজমান। কিন্তু অধিকাংশ বিজ্ঞাপন অল্প সময়ের মধ্যে হারিয়ে যায়।

তবে জগৎখ্যাত কিছু বিজ্ঞাপন রয়েছে, যা অসাধারণ। যুগ যুগ ধরে মানুষের মনে গেঁথে আছে। মানুষ মনে রেখেছে সেই প্রতিষ্ঠানটির নামও। বিশ্বখ্যাত এমন কয়েকটি বিজ্ঞাপন নিয়ে তৈরি করা হয়েছে এই প্রতিবেদন।

জাস্ট ডু ইট

নিক নামের কোম্পানির সঙ্গে ‘জাস্ট ডু ইট’ ট্যাগ-লাইনটি যেন চিরতরে গেঁথে আছে। যখনই আমরা নিক ব্র্যান্ডের নাম শুনি তখনই মনের অগোচরে এই স্লোগানটি মনে পড়ে। চমৎকার এই স্লোগান ১৯৮৭ সালের দিকে নিক কোম্পানির জন্য তৈরি টিভি বিজ্ঞাপনে ব্যবহৃত হয়েছিল। স্লোগানটি দ্রুতই মানুষের কাছে পৌঁছে যায়। তখন স্লোগানের প্রশংসা করে এই কোম্পানির কাছে অসংখ্য ফোন কল, মেসেজ ও চিঠি আসতে থাকে। এতে খুব বিস্মিত হন কোম্পানির কর্তা ব্যক্তিরা।

রেড বুল গিভস ইউ উইং

রেডবুল আপনাকে উড়তে শেখায়—ঠিক এমনই একটি বিজ্ঞাপন প্রচার করা হয়েছিল রেড বুল কোম্পানির পক্ষ থেকে। কয়েকটি কার্টুন চরিত্র এই এনার্জি ড্রিংকস পান করার পরপর তাদের পিঠে পাখা গজায় এবং তারা আকাশে উড়ে যায়। এমন একটি প্রচার তৎকালে দারুণ প্রশংসিত হয়েছিল, বিশেষ করে দ্রুত মানুষের কাছে পৌঁছে গিয়েছিল রেড বুলের নাম! এই প্রচারের পাশাপাশি রেড বুলেরও জনপ্রিয়তা তুঙ্গে উঠে যায়।

শেয়ার এ কোক

এই চমৎকার ক্যাম্পেইনটি ২০১১ সালের দিকে অস্ট্রেলিয়াতে প্রথম শুরু হয়। প্রচারটি ছিল খুবই সাধারণ, কোকের র‍্যাপিং পেপারের ওপর কোনো একজন জনপ্রিয় তারকার নাম দিয়ে লেখা থাকত তার সঙ্গে আপনিও কোক শেয়ার করুন। এই বিজ্ঞাপনটি তখন এতই জনপ্রিয় হয়ে উঠে যে, পুরো বিশ্বে এই প্রচার চালু হয়ে যায়।

রিয়েল বিউটি

‘আসল সৌন্দর্য’—স্লোগান দিয়ে ডাব কোম্পানি নিজেদের প্রচার চালায়। এই প্রচারের মূল উদ্দেশ্য ছিল, নারীরা যাতে বাড়তি মেকআপ না করে নিজেদের আসল সৌন্দর্যের প্রতি নির্ভরশীল হয়ে ওঠে। ডাব সাবান দিয়ে সবাই যাতে নিজের ত্বকের বাড়তি যত্ন নেয়, এটাই ছিল বিজ্ঞাপনের মূল উদ্দেশ্য। বিজ্ঞাপনটি তাৎক্ষণিকভাবে সবখানে সাড়া ফেলে। ফলাফল—ডাব সাবানের নাম বর্তমানে কে জানে না! ত্বকের যত্নে ভালো কোনো সাবান বলতে ডাব অনেকেরই প্রথম পছন্দ।

ম্যাক ভার্সেস পিসি

এই স্লোগান নিয়ে ২০০৬-২০০৯ সাল পর্যন্ত আমেরিকা, কানাডা, জাপানে একযোগে বিভিন্ন টেলিভিশনে গেমিং শোয়ের আয়োজন করা হয়। এখানে অ্যাপল কোম্পানির ম্যাক-বুককে বিশেষভাবে উপস্থাপন করা হয়, আর সেটা হল—একজন আকর্ষণীয় মানুষ অবশ্যই ম্যাক ব্যবহার করবে! এই বিজ্ঞাপনটি প্রচারের পর বেশ সাড়া ফেলে দেয় এবং ম্যাকের জনপ্রিয়তা তুঙ্গে ধরে রাখতে অনেক সহযোগিতা করে।

এ ডায়মন্ড ইজ ফরেভার

‘একটি হীরা সারাজীবনের স্মৃতি’—এই স্লোগানটি ১৯৪৭ সালের দিকে একজন কপিরাইটার বিভিন্ন ডায়মন্ড কোম্পানির বিক্রি মন্দা কাটিয়ে দিতে সক্ষম হয়েছিল। এমনকি এখনো ডায়মন্ডের পাশে এই স্লোগান বহুল সমাদৃত।

মালবরো ম্যান

সিগারেটের প্রচার-প্রসারে অনেক মানুষ ধূমপানে আগ্রহী হয়। এতে প্রত্যক্ষভাবে অনেক মানুষের মৃত্যু হয়। তবু ধূমপানের অভ্যাসের প্রচারের জন্য ‘মালবরো ম্যান’ নামে এই বিজ্ঞাপনের কথা কেউ অস্বীকার করতে পারবে না। বিজ্ঞাপনটিতে দেখানো হয়, আকর্ষণীয় ও সুঠাম দেহী পুরুষের স্টাইলিশ ধূমপান করা। ধূমপান একজন পুরুষকে অনেক বেশী আকর্ষণীয় করে তুলতে পারে।

আই ওয়ান্ট ইউ

প্রথম ও দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার সেনাবাহিনীতে যোগদানের জন্য সর্বস্তরের মানুষকে উৎসাহ দানের জন্য এই বিজ্ঞাপনটি সমাদৃত হয়েছিল। এই পোস্টারের কারণে ওই সময়ে প্রচুর মানুষ সেনাবাহিনীতে যোগ দিয়েছিলেন বলে জানা যায়।