প্রায় সাড়ে সাত বছর পর নির্বাচন হলো প্রযোজক সমিতির

নানা ধরণের মামলা হামলার পর অবশেষে অনুষ্ঠিত হলো বহু প্রতিক্ষিত প্রযোজক পরিবেশন সমিতির নির্বাচন। দুই ধাপের এই নির্বাচনের মাধ্যমে চলচ্চিত্রের মাদার সংগঠনটির নতুন নেতৃত্ব চূড়ান্ত হবে। ইতোমধ্যেই শনিবার (২৭ জুলাই) এফডিসির জহির রায়হান ভিআইপি প্রজেকশন হলে অনুষ্ঠিত হয়েছে প্রথম ধাপের ভোট গ্রহণ। সকাল ৯ টা থেকে বিকাল ৫ টা পর্যন্ত ভোটাররা তাদের পছন্দের প্রার্থীকে দিয়েছেন ভোট। ভোট শেষে নির্বাচিত ১৯ জনের নামও ঘোষণা করা হয়েছে। সারা দিন ভোট গ্রহণ শেষে সন্ধ্যা ৭ টাই প্রধান নির্বাচন কমিশনার নির্বাচিত ১৯ জনের নাম ঘোষণা করেন।

প্রথম ধাপের নির্বাচনে বিজয়ী ১৯ জন হলেন- খোরশেদ আলম খসরু (১২১), সামসুল আলম (১১৭), ইস্পাহানী (১১৩), কামাল মোহাম্মদ লিপু (১১০), মেহেদী হাসান সিদ্দিকী মনির (১০৬), মোর্শেদ খান হিমেল (১০৩), রাশীদুল আমিন হলি (১০০), জাহিদ হোসেন (৯৮), এ জে রানা (৯৬), মোহাম্মদ হোসেন (৯৫), ইয়ামিন হক ববি (৮৬), কামাল লিপু (৮১), অপূর্ব রানা (৮০), নাদের খান (৭৯), শহিদুল আলম (৭৬), ইকবাল হোসেন জয় (৭৩), ইলা (৭২), ড্যানি সিডাক (৬৯) এবং আলিমুল্লাহ খোকন (৬৫)।

এই নির্বাচনে প্রধান নির্বাচন কমিশনারের দায়িত্ব পালন করেন মিরাজুল ইসলাম উকিল। এছাড়া নির্বাচন পরিচালনার দায়িত্বে ছিলেন আরও পাঁচজন। তারা হলেন মোহাম্মদ জালাল উদ্দিন (উপসচিব)। মো: খাদেমুল ইসলাম (সহকারী প্রোগ্রামার)। আপিল বোর্ডের চেয়ারম্যান হিসেবে আছেন আবদুর রহিম খান (যুগ্ম সচিব)। সদস্য আবদুছ সামাদ আল আজাদ (যুগ্মসচিব) এবং সৈয়দ নাহিদা হাবিবা (উপসচিব)।

বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতি বানিজ্য মন্ত্রণালয়ের নিবন্ধনকৃত এফবিসিসিআইয়ের অঙ্গ সংগঠন। তাই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে।

২০১৯-২০২১ মেয়াদে মোট ১৪০ জন ভোটার তাদের ভোটাধিকারের মাধ্যমে মাধ্যমে ৪১ জন প্রার্থীর মধ্যে ১৯ জনকে নির্বাচিত করেছেন। এরপর দ্বিতীয় ধাপে এই জয়ী প্রার্থীদের মধ্যে নির্বাচন অনুষ্ঠিত হবে। ওই নির্বাচনের মাধ্যমেই সভাপতি, সাধারণ সম্পাদক এবং বিভিন্ন সম্পাদকীয় পদে মোট ১০ জন প্রার্থীকে নির্বাচিত করা হবে।