সোনারদেশ২৪: ডেস্কঃ

ঢাকার নিম্ন আদাল‌তে ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার দাম বাড়া‌নো হ‌য়ে‌ছে। আগের চে‌য়ে প্রায় দ্বিগুণ করা হ‌য়ে‌ছে এই মূল‌্য।

বৃহস্পতিবার (১১ জুন) ঢাকা আইনজীবী সমিতির বা‌জেট নি‌য়ে হওয়া সাধারণ সভায় এই সিদ্ধান্ত হয়।

স‌মি‌তির সাধারণ সম্পাদক হো‌সেন আলী খান হাসান স্বাক্ষ‌রিত এক বিজ্ঞপ্তিতে এ তথ‌্য জানানো হয়।

বিজ্ঞ‌প্তি‌তে বলা হয়, সভায় প্রস্তাবিত বাজেটে ওকালতনামার (আইনজীবী‌কে দেওয়া মামলা প‌রিচালনার ক্ষমতা) মূল্য ২২০ টাকা থেকে বাড়িয়ে ৪২০ টাকা করা হলো। এছাড়া কোর্ট ফি বাড়তি ৩০ টাকা দিতে হবে। তাই সবমিলিয়ে ওকালতনামার দাম হ‌বে পেয়েছে ৪৫০ টাকা। আগে কোর্ট ফিসহ এর মূল‌্য হতো ২৫০ টাকা। ত‌বে এই টাকা থে‌কে ২০০ টাকা আইনজীবীর ব‌্যক্তিগত ফা‌ন্ডে যা‌বে, যা একবছর পর তি‌নি তুল‌তে পার‌বেন।

এতে আরও বলা হয়, জা‌মিননামার (‌বেইল বন্ড) মূল্য ৫০ টাকা থেকে বাড়িয়ে ১০০ টাকা করা হয়েছে, সঙ্গে বাড়তি আরও ২৫ টাকা কোর্ট ফি লাগ‌বে। এর ম‌ধ্যে ২০ টাকা আইনজীবীর ব‌্যক্তিগত ফা‌ন্ডে জমা হ‌বে। এই টাকাও এক বছর পর সং‌শ্লিষ্ট আইনজীবী তুল‌তে পার‌বেন। এছাড়া হা‌জিরার মূল‌্য ৫ টাকা থে‌কে বা‌ড়ি‌য়ে ৭ টাকা করা হ‌য়ে‌ছে।

ওকালতনামা, জা‌মিননামা ও হা‌জিরার দাম বাড়ায় আইনজীবী‌দের ম‌ধ্যে মিশ্র প্রতি‌ক্রিয়া তৈ‌রি হ‌য়ে‌ছে। সামা‌জিক যোগা‌যোগমাধ‌্যমে অনেক আইনজীবী এই সিদ্ধা‌ন্তের সমা‌লোচনা ক‌রে‌ছেন। আবার বাড়‌তি টাকার একাংশ আইনজীবীর ফা‌ন্ডে যা‌বে ব‌লে অনেকে এটা‌কে স্বাগতও জানিয়েছেন।