তথ্য ও প্রযুক্তি ডেস্ক, সোনারদেশ২৪:

প্রযুক্তিভিত্তিক বিনোদনগুলোর মধ্যে অন্যতম সেরা একটি হচ্ছে, গুগলের অগমেন্টেটেড রিয়েলিটি (এআর) অ্যানিমেল ফিচার। ফিচারটি মূলত গতবছরই চালু হয়েছিল কিন্তু সাম্প্রতিক সময়ে বেশ জনপ্রিয় হয়ে উঠেছে।

মঙ্গলবার (৩০ জুন) এআর প্রাণীর তালিকায় ‘ডাইনোসর’ যুক্ত করার কথা জানিয়েছে সার্চ জায়ান্ট প্রতিষ্ঠানটি। ফলে গুগল সার্চে ‘ডাইনোসর’ লিখে সার্চ করার পর এবার থ্রিডি অপশনে ১০ প্রজাতির ডাইনোসর দেখতে পারবেন। এগুলো হলো- টিরানোসরাস রেক্স, ভেলোসিরাপটর, ট্রাইসেরাটপস, স্পিনোসরাস, স্টেগোসরাস, ব্র্যাচিওসরাস, অ্যাঙ্কিলোসরাস, ডিলোফোসরাস, পেটেরানোডন এবং প্যারাসৌরলোফাস।

গুগলের এই ফিচারের সাহায্যে স্মার্টফোন বা ট্যাবলেট পিসিতে ডাইনোসরগুলোকে থ্রিডি মোডে দেখার পাশাপাশি আপনার ঘরে বা বাইরে নানা জায়গায় থ্রিডি ফরম্যাটে হাজিরও করতে পারবেন।

এআর অ্যানিমেল ফিচারে ইতিমধ্যে চিতাবাঘ, বাদামি ভাল্লুক, হাঙর, অক্টোপাস, কুমির, সাপ, বেড়াল, কুকুর, র‌্যাকুন, হাস, ঈগল, ছাগল, পান্ডা, নেকড়ে, কচ্ছপ, ম্যাকাও, ঘোড়াসহ মোট ২৬টি প্রাণী রয়েছে। এর সঙ্গে নতুন করে যুক্ত হলো ডাইনোসর। আপনার বিছানা, সোফা, টেবিল, মেঝে সহ নানা জায়গায় থ্রিডি ফরম্যাটে এসব প্রাণীকে দেখতে পারবেন। এছাড়া আপনি চাইলে কোনো প্রাণীর আকৃতি বাস্তবের আকৃতির মতো বড় করতে পারবেন।

ঘরের মধ্যে থ্রিডি প্রাণী যেভাবে দেখতে পাবেন:

এই ফিচারটি ডেস্কটপ কিংবা ল্যাপটপ থেকে ব্যবহার করা যাবে না। স্মাটফোন বা ট্যাবলেট পিসি থেকে ফিচারটি ব্যবহার করতে নিচের ধাপগুলো অনুসরণ করুন।

* ব্রাউজারে গুগল সার্চে গিয়ে ৩৬টি প্রাণীর যেকোনোটি লিখে সার্চ করুন।

* সার্চ রেজাল্টে প্রদর্শিত প্রাণীটির ‘ভিউ ইন থ্রিডি’ নামক অপশনে ক্লিক করুন।

* এরপর ‘ভিউ ইন ইয়োর স্পেস’ অপশন সিলেক্ট করে আপনার ফোনের ক্যামেরার পারমিশন দিন।

* এবার আপনার ঘরের ভিতরে অথবা বাইরে যেকোনো সমতল জায়গার দিকে ক্যামেরা ধরুন।

* কিছুক্ষণের মধ্যে পপআপ অপশনের মাধ্যমে ওই জায়গায় থ্রিডি ফরম্যাটে প্রাণীটির দেখা পাবেন। আপনি চাইলে প্রাণীটির আকৃতি ছোট-বড় করতে পারবেন। ক্যামেরা সঠিক জায়গা শনাক্ত করতে না পারলে অন্যান্য জায়গায় চেষ্টা করুন।