সোনারদেশ২৪: ডেস্কঃ

সিআইপির আদলে কৃষিক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি এআইপি নীতিমালা ২০১৯ অনুযায়ী প্রথমবারের মতো এআইপি নির্বাচন করা হবে। তাই এআইপি ২০২০ নির্বাচনের জন্য আবেদন আহ্বান করা হয়েছে। পাঁচটি বিভাগে সবোর্চ্চ ৪৫ জন ব্যক্তিকে এআইপি হিসেবে নির্বাচন করা হবে।

সোমবার (১৬ মার্চ) কৃষি মন্ত্রণালয়ের এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, এআইপি ২০২০ নির্বাচনের জন্য নির্ধারিত আবেদন ফরম ও এআইপি নীতিমালা ২০১৯ কৃষি মন্ত্রণালয়ের ওয়েবসাইটে www.moa.gov.bd, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের ওয়েবসাইট www.dae.gov.bd, কৃষি তথ্য সার্ভিসের ওয়েবসাইটে www.ais.gov.bd পাওয়া যাবে।

এছাড়া এআইপি ২০২০-এর নির্ধারিত আবেদন ফরম কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সব উপজেলা কৃষি অফিসারের কার্যালয়ে পাওয়া যাবে।

আগ্রহী ব্যক্তিকে কৃষি ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ব্যক্তি ২০২০-এর মনোনয়ন ফরম ও নিয়মাবলী সংগ্রহ করে তা পূরণ করে ১৪ এপ্রিলের মধ্যে উপজেলা কমিটির কাছে জমা দেওয়ার জন্য অনুরোধ করা হয়েছে। উপজেলা কমিটি প্রাপ্ত আবেদন যাচাই-বাছাইয়ের পর ৩০ এপ্রিলের মধ্যে জেলা কমিটির কাছে পাঠাবে। জেলা কমিটি ১৫ মের মধ্যে তা কৃষি মন্ত্রণালয়ে পাঠাবে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, সফল কৃষক ও ভালো উৎপাদনকারীকে সিআইপির আদলে এআইপি পুরস্কার দেওয়া হবে। এআইপি অ্যাওয়ার্ডপ্রাপ্তরা সিআইপির মতো সুযোগ-সুবিধা পাবেন। নিম্নোক্ত পাঁচটি বিভাগে সবোর্চ্চ ৪৫ জন ব্যক্তিকে এআইপি ২০২০ হিসেবে নির্বাচন করা হবে। এগুলো হলো- কৃষি উদ্ভাবন (জাত/প্রযুক্তি), কৃষি উৎপাদন/বাণিজ্যিক খামার স্থাপন ও কৃষি প্রক্রিয়াজাতকরণ শিল্প, রপ্তানিযোগ্য কৃষি পণ্য উৎপাদন, স্বীকৃত বা সরকার রেজিস্ট্রিকৃত কৃষি সংগঠন ও বঙ্গবন্ধু কৃষি পুরস্কারে স্বর্ণপদক প্রাপ্তরা।