লাইফস্টাইল ডেস্কঃ সোনারদেশ২৪:

লকডাউনের এই সময়ে যেহেতু ঘরেই থাকতে হচ্ছে, তাই অনেকেই বাজার করছেন খুব সতর্কতার সাথে। অবশ্য বেশিরভাগ মানুষ এখনো বাজারে হরহামেশা ভিড় করছেন স্বাস্থ্যবিধি না মেনেই। তাদেরকে যেমন নিরাপদ থাকতে হবে, তেমনি তাদের জন্য অন্যরাও যেন করোনাভাইরাসের ঝুঁকিতে না পড়েন, সেদিকে খেয়াল রাখতে হবে।

বাজার থেকে আমরা যেসব সবজি কিনে আনছি বা নিত্যপ্রয়োজনীয় পণ্য কিনছি, তা থেকে করোনাভাইরাস ছড়ানোর ঝুঁকি কম হলেও গবেষকরা বলছেন, সবজি বা খাদ্য সামগ্রী বহন করা ব্যাগে কিন্তু আরেকজনের হাঁচি/কাশির মাধ্যমে নির্গত করোনাভাইরাস আটকে থাকতে পারে। এমনকি কোভিড-১৯ আক্রান্ত রোগীর ওই হাঁচি/কাশির মাধ্যমে করোনাভাইরাস সবজির উপরেও আটকে থাকতে পারে। তাই বাজার থেকে কিনে আনা সবজি বাসায় আনা ও সেগুলো ধুয়ে ফেলার ক্ষেত্রে খুব সতর্কতা অবলম্বন জরুরি।

লকডাউনের সময়ে কিভাবে খাদ্য সামগ্রী কিনবেন?

যেহেতু সামাজিক দূরত্ব বজায় রাখা এ মুহূর্তে খুব জরুরি, তাই বাসায় সবজি বা খাদ্য সামগ্রী কিনে আনার ক্ষেত্রে কিছু সতর্কতা অবলম্বন করুন।

* পরিবারের সবচেয়ে সুস্থ লোকটিকেই বাজারে পাঠান সবজি বা অন্য পণ্য সামগ্রী কিনে আনার জন্য।

* পণ্য সামগ্রী কিনতে বাইরে বের হওয়ার সময় আপনার সাথে একটা স্যানিটাইজার রাখুন।

* সবজিবা ফল কিনতে গেলে ওয়ান টাইম গ্লাভস ব্যবহার করুন। কারণ সেসব সবজি বা ফল প্রতিদিন অনেক লোকই ধরেন, যাদের কেউ কোভিড-১৯ আক্রান্ত থাকতে পারেন। সবজি ও ফল ধরার পর ওই গ্লাভস সম্ভব হলে ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলুন।

* ডিপার্টমেন্টাল স্টোরে গিয়ে দরজার হাতল বা অন্য সব সামগ্রী ধরার পর স্যানিটাইজার ব্যবহার করুন।

* সম্ভব হলে সরাসরি বাজারে না গিয়ে অনলাইনে কেনাকাটা করুন।

* বাজারে গেলে বাসায় ফেরার পর বাজারের ব্যাগটা ঘরের বাইরে রাখুন আগে। ঘরে ঢুকে অন্তত ২০ সেকেন্ড সাবান দিয়ে হাত ধুয়ে ফেলুন, অথবা স্যানিটাইজার ব্যবহার করুন।

সবজি ও খাবারের প্যাকেট যেভাবে ধোবেন:

* বিস্কুট বা অন্য সব খাবারের প্যাকেট বা ক্যান একটি ভেজা ন্যাকড়া দিয়ে বা কলের পানিতে ভালো করে পরিষ্কার করে এরপর নির্দিষ্ট স্থানে রাখুন, যেন ভাইরাস থাকলেও ও ছড়াতে না পারে।

* ফল ও সবজি কলের পানিতে অন্তত ২০-৩০ সেকেন্ড সময় নিয়ে ভালো করে ধুয়ে ফেলুন। গাজর বা আলুর মতো সবজিগুলোকে পানিসহ ব্রাশ দিয়ে পরিষ্কার করে শুকাতে রেখে দিন।

* সবজি বা শুকনো পণ্য নিয়ে আসা প্লাস্টিকের ব্যাগটি ঢাকনাযুক্ত ডাস্টবিনে ফেলে দিন। এরপর আবার সাবান দিয়ে হাত ধূয়ে ফেলুন।

* সবজি ও ফল ভালো করে ধোয়ার পর সেগুলো নিরাপদ জায়গায় বা ফ্রিজে রাখুন। মনে রাখতে হবে সবজিবা ফল সাবান পানি দিয়ে ধোয়া ঠিক না। কারণ সাবান দিয়ে ধোয়ার পর সেই সবজি বা ফল খেলে ডায়রিয়া বা বমি হওয়ার সম্ভাবনা থাকে। বাজারের ব্যাগটা যদি কাপড়ের হয়ে থাকে, তাহলে তা সাবান পানি দিয়ে ভালো করে ধুয়ে পরবর্তীতে ব্যবহার করুন।

খাবার নিয়ে আরো সতর্কতা

* প্যাকেট থেকে খুলেই যদি খাবার দ্রুত রান্না করতে হয়, তাহলে আগে সাবান পানি দিয়ে হাত ধুয়ে সবজি ধরুন। এরপর সবজি বা ফল কলের পানিতে ধুয়ে এরপর সবজি বা ফল কাটুন।

* আপনার মাঝে যদি করোনার লক্ষণ দেখা দেয়, তাহলে অন্যদের সাথে খাবার শেয়ার করবেন না। পরিবারের কেউ আইসোলেশনে থাকলে মুখে মাস্ক পরে তার কাছে খাবার পৌঁছে দিন।

* যেকোনো খাবারের প্যাকেট ধরার আগে ও পরে সাবান পানি দিয়ে হাত ধুয়ে ফেলুন।