বাছাইপর্বে বাঁচা-মরার লড়াইয়ে চির প্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে ৩-০ গোলে উড়িয়ে দিয়ে ২০২০ টোকিও অলিম্পিকের টিকেট নিশ্চিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল।

দক্ষিণ আমেরিকান ফুটবল কনফেডারেশনের প্রি-অলিম্পিক বাছাইপর্বে প্রথম দুটি ম্যাচে উরুগুয়ে ও কলম্বিয়ার সঙ্গে ড্র করার পর আর্জেন্টিনার বিপক্ষে শেষ ম্যাচে জয় ভিন্ন বিকল্প পথ ছিল না ব্রাজিলের সামনে। দুই ম্যাচে ৬ পয়েন্ট নিয়ে প্রথম দল হিসেবে আগেই টোকিওতে যাওয়া নিশ্চিত করেছিল আর্জেন্টিনা।

এর আগে দিনের শুরুতে স্বাগতিক কলম্বিয়াকে ৩-১ গোলে পরাজিত করে টোকিওর পথে এক পা দিয়ে রেখেছিল উরুগুয়ে। ব্রাজিল জিততে না পারলে কলম্বিয়ার যাওয়া নিশ্চিত হতো।

কলম্বিয়ার এস্তাদিও আলফোনসো লোপেজ স্টেডিয়ামে ১৩ মিনিটে পেড্রিনহোর পাসে পলিনহো ব্রাজিলকে এগিয়ে দেন। আর্জেন্টাইন ডিফেন্ডার নেহুয়েন পেরেজের ভুলে ৩০ মিনিটে ব্যবধান দ্বিগুন করেন মাথেয়াস কুনহা। পেরেজের ব্যাক-হেডার থেকে আর্জেন্টাইন গোলরক্ষক ফাকুনডো কামবেসের মাথার ওপর দিয়ে বল জালে জড়ান কুনহা। ৫৫ মিনিটে কুনহা নিজের দ্বিতীয় গোল করলে বড় ব্যবধানে জয় পায় ব্রাজিল।

২০১৬ সালে ঘরের মাঠে ফাইনালে জার্মানির বিপক্ষে পেনাল্টি শুট-আউটে ব্রাজিলের স্বর্ণ জয় নিশ্চিত হয়েছিল। ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে জয়সূচক স্পটকিকটি নিয়েছিলেন নেইমার।

আর্জেন্টিনা ২০০৪ এথেন্স ও ২০০৮ বেইজিং অলিম্পিকে স্বর্ণ জয়ের কৃতিত্ব দেখিয়েছিল।