ফেসবুকে মহানবী (স:) কে অবমাননার জেরে বেঙ্গালুরুতে রণক্ষেত্র: নিহত ৩

17

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

ফেসবুকে মহানবী সাল্লাল্লাহু আলাইহে ওয়াসাল্লামকে অবমাননার জেরে ভারতের বেঙ্গালুরুতে ব্যাপক বিক্ষোভ হয়েছে। বিক্ষোভকারীরা থানায় হামলা চালায়, আগুন দেয় গাড়িতে। এ সময়ের পুলিশের গুলিতে তিনজন নিহত হয়। অবমাননাকারীকে আটক করেছে পুলিশ। সংঘর্ষে জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার হুঁশিয়ারি দিয়েছে মুখ্যমন্ত্রী।

মঙ্গলবার রাতে রণক্ষেত্রে পরিণত হয় ভারতের বেঙ্গালুরুর কাওয়ালি বায়রান্ড্র এলাকা। একটি ফেসবুক পোস্টকে কেন্দ্র করে কয়েক হাজার মানুষ রাস্তায় নেমে প্রতিবাদ জানায়।

ভারতীয় গণমাধ্যম অনুসারে, এক ব্যক্তি ফেসবুকে ইসলাম ধর্ম নিয়ে কটূক্তি করেছেন এমন অভিযোগে বিধানসভার মেম্বারের বাড়ির সামনে জড়ো হয় মানুষ। এসময় দোকানসহ বেশ কয়েকটি গাড়িতে আগুন দেয় বিক্ষোভকারীরা। পরিস্থিতি নিয়ন্ত্রণে পুলিশ লাঠিচার্জ করলে অবস্থা আরও উত্তপ্ত হয়ে ওঠে। এসময় জনতা পুলিশের ওপর চড়াও হলে তাদের ছত্রভঙ্গ করতে গুলি চালায় পুলিশ। এতে বেশ কয়েকজন হতাহত হয়।

পরে বিক্ষোভকারীরা পুলিশ স্টেশনের সামনে জড়ো হয়ে বিক্ষোভ করে। একইসঙ্গে পুলিশের বেশ কয়েকটি গাড়িতে অগ্নিসংযোগ করা হয়। এতে আতঙ্কিত হয়ে পড়েন স্থানীয়রা। মাঝ রাতে দেশীয় অস্ত্র নিয়ে তারা এখানে আসে। সবকিছু ভাংচুর করে। গাড়িতে আগুণ লাগায়। আমার বাড়িতেও আক্রমণ চালায়।

পুলিশ জানায়, সংঘর্ষের পর ওই এলাকায় জনসাধারণের চলাচল নিয়ন্ত্রণ করতে কারফিউ জারি করা হয়েছে। এ ঘটনায় অভিযুক্তকে গ্রেফতারের পাশাপাশি পুলিশের ওপর হামলা, অগ্নিসংযোগ ও পাথর নিক্ষেপের সঙ্গে জড়িত থাকায় আরও ১১০ জনকে গ্রেফতার করা হয়েছে।

একটি ভিডিও বার্তায় আইন নিজের হাতে তুলে নেওয়া থেকে বিরত থাকতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছেন কর্ণাটক রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী বাসভারাজ বোমানিও।

You might also like