প্রেসিডেন্টের দৌড়ে যেখানে আটকে যেতে পারেন বাইডেন!

29

আন্তর্জাতিক ডেস্কঃ সোনারদেশ২৪:

যে দুঃস্বপ্নের পরিস্থিতির আশঙ্কা অনেকে করছিলেন, সেটিই এখন বাস্তবের দিকে এগুচ্ছে। জো বাইডেন বলেছেন তিনি জয়ের পথে আছেন আর ডোনাল্ড ট্রাম্প কোন প্রমাণ ছাড়াই ভোট চুরি আর প্রতারণার অভিযোগ তুলেছেন। এভাবে চললে শেষপর্যন্ত ফলাফল আদালতে গড়াতে পারে এবং পরাজিত প্রার্থীর সমর্থকরা ক্ষুব্ধ হয়ে ওঠার ব্যাপক সম্ভাবনা রয়েছে।

ইতিমধ্যে পাওয়া ফলাফলে ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেন ২৩৮ এবং রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ২১৩ ইলেকটোরাল কলেজ নিশ্চিত করেছেন। তবে পেনসিলভানিয়া, মিশিগান, নর্থ ক্যারোলাইনা, উইসকনসিনসহ কয়েকটি রাজ্যের ভোট গণনা এখনো শেষ হয়নি। সুইং স্টেট হিসাবে পরিচিত এসব রাজ্যের ফলাফলকে ভর করছে দুলছে পেন্ডুলাম। কে থাকবেন হোয়াইট হাউসে আগামী ৪ বছরের জন্য তা জানতে উৎকণ্ঠা বিশ্বজুড়ে।

জো বাইডেন মঙ্গলবার রাত পর্যন্ত ভালোভাবেই এগিয়ে যাচ্ছিলেন। দেখে মনে হচ্ছিল তিনি ট্রাম্পের আগেই ২৭০ এর কোটা পূরণ করবেন। তবে বুধবার সকাল থেকে বর্তমান প্রেসিডেন্ট ট্রাম্প ফ্লোরিডা, ওহিও এবং টেক্সাস জিতে নেন। নর্থ ক্যারোলিনায়ও তিনি ভালো ব্যবধানে এগিয়ে আছেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন গণমাধ্যমের সূত্রে জানা যায়, যুক্তরাষ্ট্রের ইস্ট কোস্ট আর মধ্যভাগে ভোট শেষে প্রাথমিক ফলাফল আসতে শুরু করেছে। এর মধ্যে নিউ নিউ হ্যাম্পশায়ার রাজ্যে জো বাইডেনের জয়ের খবর এসেছে, যেখানে ডনাল্ড ট্রাম্পের পাল্লা ভারী ছিল। তবে ওহাইওতে তিনি জয় পেয়েছেন।

এছাড়া অ্যালবামা, আরকানস, ইন্ডিয়ানা, ক্যানসাস, কেন্টাকি, লুইজিয়ানা, মিসিসিপি, মিজৌরিসহ ১৭টি রাজ্যে প্রেসিডেন্ট ট্রাম্পের জয়ের আভাস মিলেছে। নেব্রাস্কা, নর্থ ও সাউথ ডেকোটা, ওকলাহোমা, সাউথ ক্যারোলাইনা, টেনেসি, উটাহ, ওয়েস্ট ভার্জিনিয়া ও ওয়াইওমিংয়েও ট্রাম্প এগিয়ে। এসব জায়গায় ট্রাম্প ভালো করলে প্রেসিডেন্টের দৌড়ে আটকে যেতে পারেন জো বাইডেন।

তবে ডেমোক্র্যাট জো বাইডেন ক্যালিফোর্নিয়া রাজ্য ধরে রাখতে পারবেন বলেই ধারণা করা হচ্ছে। সেখানে আছে ৫৫টি ইলেকটোরাল কলেজ ভোট। এছাড়া ওয়াশিংটন ডিসি, ভারমন্ট, ডেলাওয়ার ও ম্যারিল্যান্ডে তার জয়ের আভাস মিলেছে। এছাড়া ম্যাসাচুসেটস, নিউ জার্সি, নিউ ইয়র্ক, কেনাটিকেট, কলোরাডো, কলোরাডো, নিউ হ্যাম্পশায়ার, ইলিনয়, অরিগন এবং ওয়াশিংটন রাজ্যে বাইডেন এগিয়ে আছেন।

You might also like