পঞ্চগড়ে বাঘ অভিযান সমাপ্ত ঘোষণা

32

সোনারদেশ২৪: ডেস্কঃ

পঞ্চগড় সদর উপজেলার সাতমেড়া ইউনিয়নের মুহুরীজোত গ্রামে বাঘ আতঙ্কের তিন দিন পর বাঘ উদ্ধারের অভিযান সমাপ্ত ঘোষণা করেছে প্রশাসন ও বন বিভাগ।

শনিবার (২২ আগস্ট) রাতে বিষয়টি নিশ্চিত করেন পঞ্চগড় সদর উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আরিফ হোসেন।

এদিকে একই দিন সন্ধা থেকে রাত পর্যন্ত সরেজমিনে ওই এলাকা ঘুরে দেখা যায় স্থানীয়দের মাঝে বাঘ আতঙ্ক।

ইউএনও আরিফ হোসেন জানান, মুহুরীজোত গ্রামে বাঘগুলো ধরার জন্য শুক্রবার (২১ আগস্ট) সকাল থেকে জঙ্গলাকীর্ণ পরিত্যক্ত সেই চা বাগান পরিস্কারের করার অনুমতি দেয়া হয়। এর পর শনিবার সন্ধা পর্যন্ত পরিস্কার কার্যক্রম শেষ হলে আমরা প্রশাসন ও বন বিভাগকে নিয়ে বাগান পরিদর্শন করি। কোন বাঘ না থাকায় বাগানে অভিযান সমাপ্ত ঘোষণা করা হয়। হয়তো উৎসুক জনতার ভিড় দেখে বাঘ অন্যত্র পালিয়ে গেছে বা ফিরে গেছে।

দিনাজপুর বন বিভাগের কর্মকর্তা অফিসার আব্দুর রহমান বলেন, ঘটনাস্থলে বাঘের কোনো উপস্থিতি না পাওয়ায় কার্যক্রম রাতে সমাপ্ত ঘোষণা করা হয়েছে। এসময় বনবিভাগের কর্মকর্তা, প্রাণিসম্পদ বিভাগের কর্মকর্তা, পুলিশ প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

তিনি আরো বলেন, দু’টি বাচ্চাসহ একটি চিতা বাঘ ওই এলাকার চা বাগান ও জঙ্গলে লুকিয়ে আছে এবং স্থানীয়দের গরু মেরে ফেলছে এমন সংবাদের পরিপ্রেক্ষিতে স্থানীয়দের আতঙ্ক কমাতে সেখানে বাঘ ধরতে অভিযান শুরু করে বন বিভাগসহ স্থানীয় প্রশাসন। শনিবার জঙ্গল ও বাগান কাটা শেষ হলেও বাঘের দেখা মেলেনি।

উল্লেখ্য, গত বুধবার (১৯ আগস্ট) সন্ধ্যায় একটি গরু মেরে ফেলার পর বিষয়টি দ্রুত এলাকায় ছড়িয়ে পড়ে। সবার মধ্যে বাঘ নিয়ে আতঙ্ক শুরু হয়। পরে প্রশাসন ও বন বিভাগ খবর পেয়ে ঘটনাস্থলে গিয়ে অভিযান কার্যক্রম শুরু করে। এবং একই সঙ্গে বাঘের পায়ের চিহ্নসহ কিছু আলামত পায় বলে বন বিভাগ জানায়।

You might also like