৫জি প্রযুক্তির ফোন নিয়ে পরিকল্পনা জানালো শাওমি

তথ্য ও প্রযুক্তি ডেস্কঃ সোনারদেশ২৪:

স্মার্টফোনের বাজার মাতাতে ব্যাপক পরিকল্পনা নিয়েছে চীনভিত্তিক প্রযুক্তিপণ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠান শাওমি। যার খানিকটা আঁচ পাওয়া গেলো কোম্পানিটির শীর্ষ এক কর্মকর্তার ঘোষণার মধ্য দিয়ে। আর ঘোষণাটি প্রতিদ্বন্দ্বীদের জন্য খানিকটা চিন্তারও বলা যায়।

শাওমির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) লেই জুন এক ঘোষণায় বলেন, আগামী বছর অর্থাৎ ২০২০ সালে ১০টির বেশি মডেলের ৫জি স্মার্টফোন বাজারে আনা হবে। আর এটি কেবল বেশি দামের ফোনগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকবে, তা কিন্তু নয়।

সোমবার (২১ অক্টোবর) এমন তথ্য জানায় প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যম গেজেটস ৩৬০ ডিগ্রি ।

এ বিষয়ে প্রযুক্তি বিষয়ক সংবাদ মাধ্যমটি জানায়, শাওমি চলতি বছরে এক জোড়া ৫জি প্রযুক্তির ফোন বাজারে এনেছে। তারা ২০২০ সালে ১০টির বেশি ৫জি ফোন বাজারে আনার পরিকল্পনা করছে। এ সেবা শুধু শাওমির দামি স্মার্টফোনগুলোর মধ্যে সীমাবদ্ধ থাকবে না। মাঝারি ও কম দামের ফোনেও ৫জি সেবা দিতে চায় শাওমি। প্রতিষ্ঠানটির বাজারে আসতে যাওয়া ফোনগুলোর মধ্যে রেডমি কে৩০ ফোনেও থাকবে ৫জি সেবা।

বার্তা সংস্থা রয়টার্সের বরাতে খবরে বলা হয়, লেই জুন সম্প্রতি চীনে ওয়ার্ল্ড ইন্টারনেট কনফারেন্সে শাওমির এ পরিকল্পনার কথা ঘোষণা করেন।

চলতি বছরের সেপ্টেম্বরে ৫জি সেবাযুক্ত স্মার্টফোন এমআই৯ প্রো উন্মুক্ত করে শাওমি। এর সাফল্য প্রতিষ্ঠানটিকে নতুন ৫জি ফোন বাজারে আনতে উৎসাহী করেছে।

লেই জুন বলেন, ‘এ ইন্ডাস্ট্রির সঙ্গে যারা সংশ্লিষ্ট তারা ভয়ে আছেন যে, আগামী বছর আর ৪জি স্মার্টফোন বিক্রিই হবে না। তাই আপনাকে এমন একটা সিদ্ধান্ত নিতেই হতো। এর বাইরে অন্য সিদ্ধান্ত নেওয়ার কোনো সুযোগ নেই। আমি আশা করছি, আপারেটরা ৫জি স্মার্টফোন বাজারে আনার ক্ষেত্রে নজর দেবে।’

চলতি বছরে ৫জি সেবাযুক্ত শাওমির এমআই মিক্স৩ এবং এমআই৯ প্রো ব্যবহারকারীদের হাতে পৌঁছে গেছে।